আটক ব্লগারদের মুক্তি: আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে

লিখেছেন: মুক্তমনা এডমিন

           ধর্মদ্রোহিতার অজুহাতে আটক চারজন ব্লগারের  মুক্তির দাবীতে আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে। হেফাজতে ইসলাম সহ অন্যান্য মৌলবাদী দলের চাপের কাছে নতি স্বীকার করে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিপ্লব ও রাসেল পারভেজকে এবং এর পরদিন আসিফ মহিউদ্দীনকে যেভাবে গ্রেপ্তার করা হয়েছে তাকে মতপ্রকাশের উপর আঘাত হিসেবেই দেখছেন আন্তর্জাতিক ভাবে স্বীকৃত মানবাধিকার সংস্থা এবং মুক্তবুদ্ধির চর্চাকারী বিভিন্ন সংগঠনগুলো।action-bangladesh-bloggers

‘ইন্টারন্যাশনাল হিউম্যানিস্ট এণ্ড এথিকাল ইউনিয়ন’ (IHEU) আন্তর্জাতিকভাবে মুক্তচিন্তক এবং মানবতাবাদীদের সবচেয়ে বড় সংগঠন হিসেবে পরিচিত।  ১৯৫২ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনটি যুক্তিবাদী, সংশয়বাদী, অজ্ঞেয়বাদী, নাস্তিক, মানবতাবাদী এবং মুক্তমনাদের জন্য একধরণের ‘আম্ব্রেলা অর্গানাইজেশন’ হিসেবে কাজ করে ।  সারা পৃথিবী জুড়ে ধর্মের প্রভাবমুক্ত শতাধিক সংগঠনের প্রতিনিধি হিসেবে পরিচিত আই.এইচ.ই.ইউ পর পর দুটি স্টেটমেন্ট দিয়েছে তাদের উদ্বেগ প্রকাশ করে। এপ্রিলের চার তারিখে দেওয়া প্রথম বিবরণে তারা খুব কঠোরভাবে বাংলাদেশ সরকারের সমালোচনা করেছে।  দীর্ঘ বিবৃতিতে তারা সুস্পষ্টভাবে বলেছে বর্তমান সরকার ‘নাস্তিক’ ব্লগারদের গ্রেপ্তার করে  মৌলবাদীদের পাতা ফাঁদে হাঁটছে। মৌলবাদীদের বানানো ৮৪ জন ব্লগারের তালিকা সরকারীভাবে গ্রহণ এবং পত্রিকায় প্রকাশেরও সমালোচনা করেছে তারা।  আই.এইচ.ই.ইউর প্রেসিডেন্ট তার বার্তায় উল্লেখ করেছেন,  এই নাস্তিক ব্লগারদের বিরুদ্ধে সরকারী ধরপাকড় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আই.এইচ.ই.ইউ দ্বিতীয় আরেকটি স্টেটমেন্ট দিয়েছে এপ্রিল মাসের নয় তারিখে। ‘Call to action: Defend the bloggers of Bangladesh’ শিরোনামের এ বিবৃতিতে সম্মিলিতভাবে বাংলাদেশের মুক্তচিন্তকদের উপর আগ্রাসনের প্রতিরোধ করার আহবান জানিয়েছে সংগঠনের সদস্যদের।  নির্দেশ দিয়েছে প্রতিবাদ করার, সেটা র‍্যালি করে হতে পারে, অন লাইন ক্যাম্পেইন করে হতে পারে, কিংবা হতে পারে বাংলাদেশের অ্যাম্বাসেডর এবং প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে। তারা কর্মসূচী শুরু করেছে ইতোমধ্যেই।

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

4 Responses to “আটক ব্লগারদের মুক্তি: আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে”

  1. Profile photo of Sumitra Padmanabhan
    HUMANISTS" ASSOCIATION 22 April 2013 at 6:40 PM #

    We are anxious about a country that has zero tolerance for things like a blog or a tweet. It is humiliating, to say the least. We may not agree with someone’s ideology or opinion, but we must respect his or her right to express it. It is the most important aspect of a civilized society.
    If we suppress freedom of expression, we create or promote rebellion.
    Moreover, logically, an answer to an expression can be a counter-expression. Not ‘ARREST’! It is ridiculous. It is cowardly. We demand earliest release of the arrested bloggers.

  2. Dwijapada Bouri 23 April 2013 at 12:00 PM #

    I am agree with H.A. good post

  3. Madhusudan Mahato 25 April 2013 at 2:19 PM #

    Sabai chap baran . Evabe besidin chalte pare na. Dharmer name manuser prati atyachar nindaniya.

  4. sujoy chanda 25 April 2013 at 7:10 PM #

    bangladesh govt should surrender himself to fundamentalist Govt should extreme step against Jamat, Hefajat e islam etc


Leave a Reply