ধর্ম ও সন্ত্রাস ভিন্ন : মোদী

পঙ্কজ

এমন লোকও আছেন যাঁদের জ্ঞানের বড়োই অভাব, কিন্তু ভাষণ দেন কুয়ালালামপুরে, ‘আসিয়ান’-এর শীর্ষ সম্মেলনে। হ্যাঁ, আমি মোদীর কথাই বলছি।

          তিনি বলেছেন, সন্ত্রাসবাদ ধর্মকে ব্যবহার করে। ধর্ম থেকে সন্ত্রাসকে বিচ্ছিন্ন করতে হবে…সব ধর্মের মানুষই শিকার হন সন্ত্রাসবাদের…।

          মোদীজি, আপনি এমন একটা প্রাতিষ্ঠানিক ধর্ম দেখান যেখানে সন্ত্রাস জড়িয়ে নেই, যেখানে নারীদের অবদমন করা হয় না, যেখানে নীচু জাতিদের শোষণ করা হয়নি।

          আপনি সব শেয়ালের এক রা-র মত বুলি আওড়াচ্ছেন। এটা কি প্রাতিষ্ঠানিক ধর্মকে বাঁচিয়ে রাখার প্রচেষ্টা, ঈশ্বর নামক কল্পনাকে জোর করে বাঁচিয়ে রাখার প্রচেষ্টা?

          হিন্দু থেকে মুসলিম, খ্রিস্টান সব প্রাতিষ্ঠানিক ধর্মেই রয়েছে সন্ত্রাস, অবদমন, ধর্ষণ। আপনি যে আর এস এস-এর কথায় নাচেন, সেই দলও যে একটা সন্ত্রাসবাদী দল, সেটা কী বলেছেন সম্মেলনে?

          আপনি এত সন্ত্রাস দমনের কথা বলছেন বিদেশের মাটিতে দাঁড়িয়ে, ওদিকে নিজের দেশেই তো আপনি রাষ্ট্রীয় সন্ত্রাস চালু রেখেছেন পূর্ববর্তী সরকারের মতো। কাশ্মীর, মণিপুর ইত্যাদি রাজ্যে যে রাষ্ট্রীয় সন্ত্রাসের কর্মযজ্ঞ চালাচ্ছেন সেনাদের দ্বারা, সেটা কি বিদেশের মাটিতে বুক ঠুকে বলতে পেরেছেন?

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

One Response to “ধর্ম ও সন্ত্রাস ভিন্ন : মোদী”

  1. Madhusudan Mahato 23 November 2015 at 9:44 PM #

    Good post. Thanks Pankaj & Srai.


Leave a Reply