ধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন

লেখক – নিলয় নীল, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা

Ba

  • শাহবাগ যখন ঘুমায়, ধর্ষকরা তখন আবার জেগে উঠে। বেশ কিছুদিন ধরে বাংলাদেশে ধর্ষণ একের পর এক বেড়েই চলছে। ধর্ষকের উত্থিত বিশেষ অঙ্গটির থেকে রক্ষা পাচ্ছে না ১৭ মাসের শিশুকন্যা থেকে শুরু করে ৫৮ বছরের বৃদ্ধা পর্যন্ত। শুধু নারীই নয়, পিছন দিক দিয়ে বকতিয়ার খলজির মত অতর্কিত হামলা করে এরা পরাস্ত করে লক্ষন সেনদের মতো নিরীহ পুরুষদেরকেও। আশ্চর্য হলেও সত্য যে, বেশীর ভাগ ধর্ষকই আবার মারাত্মক ভাবে ধার্মিক। টেলিভিশন ও পত্রিকায় ধর্ষণের খবর গুলো দেখতে দেখতে আমরা এতটাই অভ্যাস্ত হয়ে পড়েছি যে বাংলাদেশে ধর্ষণের খবর এখন খুব সাধারণ একটি ঘটনা। আমরা যুক্তিবাদীরা কেন এই ইস্যু নিয়ে রাজপথে নেমেছি তার কারন বর্ণনার জন্য এই রকম কিছু সাধারণ ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা প্রয়োজন মনে করছি।

১১ বছরের মেধাবী হিন্দু মেয়েকে ৫৫ দিন ধর্ষণ করে ধর্মান্তরিত করে ধার্মিকরাঃ মেয়েটি পঞ্চম শ্রেণিতে এ প্লাস পেয়েছিলো। এই বছরের ৬ এপ্রিল একদল অমানুষ তাকে অপহরণ করে। অপহরণকারীরা কোনো কাগজে স্বাক্ষর না নিয়েই পাঞ্জাবি পরা এক মোল্লা ডেকে এনে কলেমা পড়িয়ে আয়েশা বেগম নাম দেয়। তৎক্ষণাৎ তাকে অপহরণকারী দলের এক সদস্য মানিকের সঙ্গে বিয়ে দিয়ে মুসলমান করা হয়। এই মানিক সহ অন্যরা তাকে ৫৫ দিন আটকে রেখে ধর্ষণ করে এবং পরে পুলিশ মেয়েটিকে উদ্ধার করে। বিস্তারিত জানতে ক্লিক করুন।

১৭ মাসের শিশুকন্যা কে ধর্ষণের পরে হত্যাঃ ১৭ মাসের বাচ্চাটিকে ধর্ষণ ও হত্যার দায়ে আটক ১৫ বছরের শেখ রকির জবানবন্দী ছিল – “ গত ৪ জুন দুপুরে আমি পানি আনতে ওই বাসায় যাই এবং গোলাম রব্বানীর ১৭ মাসের মেয়ে শিশু উম্মে সালমাকে কোলে করে নিয়ে বসি। অফিসে কোনো লোক না থাকায় শিশুটিকে ধর্ষণ করি। অতিরিক্ত রক্ত ক্ষরণে শিশুটি অজ্ঞান হয়ে পড়লে আমি ব্লেড দিয়ে শিশুটির পেট চিরে মৃত্যু নিশ্চিত করি। এরপর লাশ অফিসের ফলস ছাদে লুকিয়ে রাখি। পরদিন দুর্গন্ধ বের হলে ঘটনা জানাজানি হয়। বিস্তারিত জানতে ক্লিক করুন।

পুলিশের হাতে গ্রেফতার ১৫ বছর বয়সী ধর্ষক রকি।

পুলিশের হাতে গ্রেফতার ১৫ বছর বয়সী ধর্ষক রকি।

৩ বছরের বাচ্চাকে ধর্ষণ – মোঃ রবিউল ইসলামের স্ত্রী ৩ বছর বয়সের মেয়েকে পাশের রুমের ভাড়াটিয়া আঃ রাজ্জাকের কাছে রেখে আর এক মেয়েকে ডাক্তারের কাছে নিয়ে যায়। বাড়ি ফাঁকা পেয়ে পাষন্ড রাজ্জাক ওই মেয়েকে ধর্ষণ করে। সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে বাসায় ফিরে এসে মেয়ের কান্নাকাটি দেখে রাজ্জাকের নিকট বিষয় জিজ্ঞাসা করলে সে দৌড়ে পালানোর চেষ্টা করে।  বিস্তারিত জানতে ক্লিক করুন।

মাদ্রাসা শিক্ষকের লালসার মারা গেছে ৯ বছরের শিশু শিক্ষার্থী গোলাম রাব্বীঃ গরীব বলে তার বাবামা মাদ্রাসায় পড়তে দিয়েছিলো শিশু রাব্বীকে। হুজুরের যৌন নির্যাতনের পরে সে এই ঘটনা তার বাবা মা এর কাছে প্রকাশ করার কথা বললে, হুজুর তাকে গামছা পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করে। বিস্তারিত জানতে ক্লিক করুন।

এই ধরনের ঘটনা গুলোর প্রতীবাদে মানুষের মধ্যে ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা এবং প্রতিরোধ গড়ে তুলতে ০৭ জুন ২০১৩ শুক্রবার বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন শাহবাগের প্রজন্ম চত্বরে প্রতীবাদ সমাবেশ এবং মানব বন্ধনের আয়োজন করে। গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে মানুষের আগমনে আবার জেগে উঠে শাহবাগ। সংগঠনের পক্ষ থেকে ১০০ ধর্ষণ বিরোধী ব্যানার প্রদান করা হয় অংশগ্রহণকারীদের। মাইকে চলতে থাকে ধর্ষণের বিরুদ্ধে সচেতনতামূলক উন্মুক্ত বক্তৃতা। নিম্নে ধর্ষণের প্রতীবাদে সংগঠনের আয়োজনে সমাবেশ ও মানব বন্ধনের কিছু  ছবি দেয়া হলঃ

ধর্ষণ ও জোরপূর্বক ধর্মান্তরের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বিক্ষুব্ধ আমরা। বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন।

ধর্ষণ ও জোরপূর্বক ধর্মান্তরের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বিক্ষুব্ধ আমরা। বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন।

ধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠনধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন

ধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন

খাটি মুসলিম যুক্তিবাদীদের ইসলামী যুক্তি হল, নারীরা ঠিক মতো পর্দা করেনা বলেই তারা ধর্ষিত হয়। তাদের জন্য এই বক্তব্য –“ নারীর পোশাকের বদলে তোমার মগজের আবর্জনার দিকে তাকাও।” সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকে অন্যতম সর্বাধিক শেয়ারকৃত এই ছবিটির মন্তব্য গুলো বেশ মজাদায়ক। মন্তব্য দেখতে ক্লিক করুন।

ধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন

ধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন

 আমাদের দেশে পাশ্চাত্য থেকে এখনও অনেক শালীন পোশাক পড়ে আমাদের মেয়েরা। তারপরও যেসব মুমিন মুসলমানরা মেয়েদের পোশাকের ব্যাপারে জ্ঞান দান করে তাদের জন্য এই বার্তা “ Hey Mumin`s , Don`t tell me how to dress, Tell them not to Rape.

নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে বক্তব্য দিচ্ছেন নারী উন্নয়ন কর্মী শিপ্রা বোস।

নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে বক্তব্য দিচ্ছেন নারী উন্নয়ন কর্মী শিপ্রা বোস।

মানুষের মধ্যে জেগে উঠুক মানবতার দর্শন, বন্ধ হোক সকল প্রকার নারী নির্যাতন ও ধর্ষণ। আমাদের সমাজ এখনও সেই মধ্যযুগে আছে, ধর্ষক একজনকে স্বল্প সময়ের জন্য শারীরিক ভাবে ধর্ষণ করলেও আমাদের সমাজ তাকে বিভিন্ন ভাবে আজীবন ধর্ষণ করে। একদিন হয়তো পরিবর্তিত হবে আমাদের ঘুনে ধরা সমাজের মানুষের মন মানুষিকতার, পরিবর্তিত হবে আমাদের লঘু শাস্তি প্রদান করে ধর্ষককে উৎসাহিত করা আইনের। কিন্তু সেই দিনটি কবে???

 

 

 

 

 

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

4 Responses to “ধর্ষণের বিরুদ্ধে প্রতীবাদে প্রতিরোধে বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সংগঠন”

  1. biplab das 17 June 2013 at 5:34 AM #

    dear editor,
    gotobar ei lekhok janiyechilen tar puro naam holo NILADRI CHATTOPADHYAYA NEEL. uni chan onar ei puro naam tiii jeno rakha hoi….. goto bar ogyota boshoto amra puro naam ti rakhte parini… ebar ektu correction kore din na please.

  2. asok kumar das 19 June 2013 at 12:10 PM #

    jara dhorshon ba norohotyar moto kaj korche tara naki manus, tara naki porom dharmik. Iswar Allar, Gpdder ichchay o adeshe dharmikra dhorshon kore. musholman rashtre hinduder musholman banay, christian rastre musholmander christian banay – emni sob. Dharma ar vogbad e somosto samajik paper utso.

    Asokdas Charbak

  3. Ram Nath Mahato 20 June 2013 at 1:07 PM #

    Thanks to SRAI. Bangladesh Yuktibadi samiti darun kaj karchhe. Asun bastapacha dharmagulike chhure feli. Eguli Manuske amanus hate sahajya karchhe.

  4. Madhusudan Mahato 20 June 2013 at 1:13 PM #

    School, College e Dharmiya sikhsa na diye Manabatar(Humanism) path dik sarkarguli. Madrasha o samasta prakar dharmiya pratisthanke Economic help bandha karuk Sarkar.


Leave a Reply