প্রকাশিত হ’ল ‘আমরা যুক্তিবাদী’ পত্রিকার রবীন্দ্র সংখ্যা (মে ২০১৪)। বিনামূল্যে ডাউনলোড করুন।

Current issue of ‘Aamra Yuktibadi’ – Rabindra Sankha – May 2014

'আমরা যুক্তিবাদী ' পত্রিকার মে ২০১৪ রবীন্দ্র সংখ্যা ডাউনলোড করতে ক্লিক করুন - Click Here to Download - Aamra Yuktibadi - May 2014 Rabindra Sankha (741)

 

Bookfair January 11

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

5 Responses to “প্রকাশিত হ’ল ‘আমরা যুক্তিবাদী’ পত্রিকার রবীন্দ্র সংখ্যা (মে ২০১৪)। বিনামূল্যে ডাউনলোড করুন।”

  1. asok kumar das 10 May 2014 at 10:42 PM #

    Vagobander mukhe chai diye patrikati sundartaro hochche.

  2. Manish 12 May 2014 at 9:58 AM #

    Darun edition.

  3. APURBA 27 May 2014 at 11:51 PM #

    “আমরা যুক্তিবাদী” মে সংখ্যা — একটি রিভিউ
    ==========================
    “আমরা যুক্তিবাদী” মে সংখ্যা পড়লাম । সমাজ , অর্থনীতি , ধর্ম , রাজনীতি সব বিষয় ছুয়ে গেছে এই সংখ্যাটি । এটা যুক্তিবাদীদের কাছে একটা ভালো মশলা । তাই একটু বিস্তৃত আলোচনা করতে মন চাইছে …
    পত্রিকাটির প্রথমেই আমাদের সাংসদ দের নিয়ে কিছু তথ্য দেওয়া হয়েছে ।যাতে চোখে আঙুল দিয়ে বোঝানো হয়েছে … কারা আমাদের দেশ চালাচ্ছে । ৫৪২ জন সাংসদের ৫১২ জনের মধ্যে ফৌজদারি মামলা চলছে । যদি অপরাধীরা দেশ চালাই তাহলে দেশে অপরাধ বাড়বে এটাই স্বাভাবিক । আমাদের দেশে তাই অপরাধ ক্রমবর্ধমান ।
    এরপর চয়নে “পল্লীর উন্নতি ” লেখাটিতে রবীন্দ্রনাথের তৈরি করা কৃষি ব্যাঙ্ক নিয়ে জানতে পারলাম । অনেক মানুষ এথেকে উপকৃত হয়েছিলেন । এখন সুদখোর মহাজনের অত্যাচার হয়ত নেই , কিন্তু সুদখোর মহাজনরা এখনও রয়ে গেছে । ব্যাঙ্ক গরীব মানুষের কাছে এখনও সম্পূর্ণরূপে যেতে পারে নি । তাই দেখতে পাই অনেক বেশি সুদে এইসব মহাজন দের কাছ থেকে এখনও গরীব মানুষ রা টাকা ধার নেই । ব্যাঙ্ক এখনও সেই ফাঁক পূরণ করতে পারে নি ।
    এরপর প্রবীর দার সাম্প্রতিক রাজনীতি নিয়ে আলোচনা সত্যিই অনবদ্য । হয়ত এইসব আলচনার বেশিরভাগটাই তিনি তাঁর বই এ আগেই আলোচনা করেছেন । কিন্তু তারপরও ভারতের রাজনীতি , পশ্চিম বঙ্গের অবস্থা , রাষ্ট্রীয় সন্ত্রাস , স্বয়ম্ভর গ্রাম নব্য সমাজতন্ত্র নিয়ে একটি জ্ঞানগর্ভ আলোচনা –খুব ভাল লাগল । নতুন পাঠকদেরকে উতসাহিত করবে আরও জানার জন্য । আরও পড়ার জন্য ।
    এরপর বিপ্লব দাসের লেখা “নদফা এবং নোটা” । বিষয়ে তিনি একটি সুন্দর প্রশ্ন ছুড়ে দিয়েছেন– নোটা কি তবে সেফটি ভাল্ভ !! । এটা বলার অপেক্ষা রাখে না … যদি ৫০ % উপর ভোট নোটা তে পরলেও যদি সেখানে নতুন করে ভোট না হয় , যদি প্রার্থী দের বাতিল না করা হয় তাহলে নোটার কোন মুল্য নেই । তবে হয়ত নোটা বিষয়ে ভবিষ্যতে আরও নিয়ম যোগ হবে । যেদিন নোটার ভোটের উপর ভিত্তি করে সেই অঞ্চলের প্রার্থীদের ভোটের লড়াই থেকে বাতিল করা হবে … সেদিন নোটার সার্থকতা ।
    এরপর আসি শংকর ভড়ের লেখা রামকৃষ্ণ রহস্য লেখা টিকে নিয়ে । পুরো পত্রিকাটির মধ্যে এই লেখাটিকে নিয়ে আমার একটু আপত্তি আছে । লেখাটি যে কোন দিক থেকে অযৌক্তিক … তা আমি বলছি না । তবে একটু অমানবিক । লেখাটি পড়তে পড়তে এটা আমার মনে হয়েছে । হয়ত লেখাটিকে একটু অন্যভাবে উপস্থাপন করা যেত…
    আমি খুব কাছ থেকে দেখেছি ক্যান্সার রোগ কতটা কষ্টকর । আমার চোখের সামনে তিল তিল করে মরতে দেখেছি আমার খুব কাছের মানুষটিকে । রামকৃষ্ণ যখন যন্ত্রণাই কাতর … সেখানে বিভিন্ন জায়গাই মস্করা করেছেন তার যন্ত্রণাকে নিয়ে । এটা সত্যিই আমার কাছে অমানবিক লেগেছে । এর মানে মনে করবেন না যে আমি রামকৃষ্ণ ভক্ত । আমি রামকৃষ্ণের সমালোচনা করি । আমি বিশ্বাস করি রামকৃষ্ণ ছিলেন … একজন অশিক্ষিত , কুসংস্কার গ্রস্থ ভগবান নামে অর্ধ পাগল একটি মানুষ । যে ভগবান চিন্তা ছাড়া কিছুই জানতেন না । তাই স্বাভাবিক ভাবেই তাঁর বেশিরভাগ চিন্তাই কুসংস্কার গ্রস্থ । সেগুলো নিয়ে আলোচনা করা যেতে পারে । আমি নিজেও রামকৃষ্ণ নিয়ে ফেসবুকে অনেক পোস্ট দিয়েছি ও ভবিষ্যতেও দেবো । তাঁর ক্যান্সার নিয়েও আলোচনা করা যেতে পারে । তবে একটু মানবিক ভাবে এটাকে উপস্থাপন করলে ভাল লাগত । আমার মত যুক্তিবাদীর কাছে যদি এটা খারাপ লেগে থাকে তাহলে একজন রামকৃষ্ণ ভক্তের কাছে এটা কেমন লাগবে ??? সে আরও দূরে সরে যাবে । সে আরও বিচ্ছিন্ন হয়ে পরবে যুক্তিবাদ থেকে ।
    আর বেশি ভাটাব না । এবার আসি … এইবারের ম্যাগাজিনের আমার সব থেকে ভাল লাগা লেখাটিকে নিয়ে । মণীশ রায় চৌধুরীর ” এক মহাপুরুষের জীবনচরিত ” ।সত্যি অসাধারণ লেখা । আমাদের দেশে যাদেরকে হিরো বলে প্রচার করা হয় তাদের বেশিরভাগই … ফাউ । তাঁর মধ্যে অন্যতম এই বিবেকানন্দ । সত্যি বলতে কি বিবেকানন্দ ও ঈশ্বরের মত একটা মিথ হয়ে দাঁড়িয়েছে । তাঁর নিয়ে সমালোচনা করা যাবে না । তিনি সবকিছুর উরধে । আমার লেখাজোখার পুরোটাই ফেসবুকে সীমাবদ্ধ । সেখানে বিবেকানন্দের সমালোচনা করতে গিয়ে দেখেছি … একটা প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে… ” দু একপাতা বিবেকানন্দ পড়ে বিবেকানন্দের নিয়ে সমালোচনা করা মূর্খতা । ” বাস্তবিক পক্ষে আমি যে দু একপাতা পড়েছি তারা হয়ত সেটাও পড়েনি ।তারপরেও তারা বিরোধিতা করে । সত্যি বলতে কি বিবেকানন্দের বিষয়ে যে চটি বই গুলো পাওয়া যাই সেগুলোতে বিবেকানন্দের বলা মহান মহান উক্তি গুলিকেই ঠাই দেওয়া হয় । এবং বেশিরভাগ মানুষ এই চটি বই পড়েই বিবেকানন্দ বিশারদ । তাহলে এখানে একটা প্রশ্ন আসতে পারে যদি বিবেকানন্দের ভাল কথাগুলিকে নিয়ে আলোচনা করা হয় … সাধারণ মানুষ যদি সেই ভাল জিনিস গুলিকেই জানে । তাহলে তো কোন ক্ষতি হওয়ার কথা নয় । কারন ভাল কথা গুলিই মানুষ শিখছে … খারাপ কথা তো আর শিখছে না !!! তাহলে বিবেকানন্দ নিয়ে বিরোধিতা করার কি দরকার আছে ???এখানে বলা যেতে পারে হ্যা ! তাও দরকার আছে । কারন হল সত্য । সত্যকে জানার জন্য এই বিরোধিতা দরকার আছে । বিবেকানন্দ একইসঙ্গে একজন গোঁড়া কুসংস্কার গ্রস্থ হিন্দু আবার প্রগতিশীল উদারমনস্ক মানুষ । বিবেকানন্দের এই স্ববিরধিতার সত্যতা মানুষের কাছে পৌঁছে দেওয়ার দরকার আছে । রামকৃষ্ণ মিশন এটা কখনই করবে না । কারন তারা বিবেকানন্দের ঐ কথাটাতে বিশ্বাস করে না
    –” সত্যের জন্য সবকিছুকে ত্যাগ করা যাই , কিন্তু কোনকিছুর জন্য সত্যকে ত্যাগ করা যাই না ”
    কিন্তু আমি করি । এবং প্রতিটি যুক্তিবাদী মানুষ এটা করে । তাই আমরা বিবেকানন্দের এই স্ববিরোধী রূপ তুলে ধরব ।
    আর কিছু বলব না … পরের সংখার জন্য অধীর অপেক্ষাই রইলাম ।

  4. Creative Pankaj 29 June 2014 at 4:04 AM #

    ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি এবং হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশন প্রকাশিত পত্রিকার অন্যান্য সংখ্যার মত এবারের রবীন্দ্র সংখ্যার লেখাগুলিও দুর্দান্ত হয়েছে। যুক্তিবাদী সমিতি ও হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশনের যুক্তিপূর্ণ চিন্তাধারার মাধ্যমে অজ্ঞানতার অন্ধকার খুব দ্রুত সরে গিয়ে আলোকময় সভ্যতার উন্মেষ ঘটছে দিকে দিকে.. এর জন্য সমিতিকে অসংখ্য ধন্যবাদ।

  5. Scarpe Asics Bambino 26 October 2014 at 2:09 PM #

    , cuando potrebbe trovare not 380, chicago sua prozia, Borse Gucci 2012 Prezzi Cassie Lewis, lol detto, riferendosi al tipo di pistola trovata poco dopo chicago sparatoria. Jonesboro capo della polizia Erika Yates lol detto gna sembra che Peterson Nuovi arrivi Asics Donna si è sparato, New Balance Bambino Prezzi mummy lol detto che inside adidas official store attesa dei risultati dell’autopsia gna potrebbe provid clothes We’ve right now are the types within my suitcase. However i ‘m thankf


Leave a Reply