বাংলাদেশে ফের খুন হলেন প্রগতি চিন্তার আর এক যোদ্ধা।

                                              – প্রবীর ঘোষ

ওয়াশিকুর রহমান-

ওয়াশিকুর রহমান

৩০ মার্চ ২০১৫ ঢাকার রাস্তায় হত্যা করা হল ওয়াশিকুর রহমানকে যে এক ২৭ বছরের তরুণ। উনি ছিলেন একজন যুক্তিবাদী মানুষ। ‘কুৎসিত হাসের ছানা’ এই ছদ্মনামে লিখতেন। তিনি দুটি ব্লগে নিয়মিত লিখতেন। ব্লগদুটি হল — ধর্মকারী ও ইস্টিশন। হামলাকারীরা ছিল তিন জন। মাংস কাটার চপার দিয়ে তারা ওয়াশিকুরকে একশটার মতো আঘাত করে। দু’জন খুনি ধরা পড়েছে। তাদের নাম জিকরুল্লা ও আরিফুল ইসলাম। পুলিশের কাছে তারা স্বীকার করেছে মৌলবাদ বিরোধী চিন্তার প্রসার করাতে তারা ওয়াশিকুরকে খুন করেছে।

    এই মৌলবাদী খুনিদের বিরুদ্ধে জানাই তীব্র ধিক্কার।

    বাংলাদেশ ১৯৭২ সালে প্রথম সংবিধানে নিজেদের ‘ধর্মনিরপেক্ষ’ দেশ হিসেবে ঘোষণা করেছিল। কিন্তু চার বছর যেতে না যেতেই সামরিক অভ্যুত্থানের পর সংবিধান সংশোধন করে ঘোষণা করা হল, ‘ইসলাম হল বাংলাদেশের রাষ্ট্রধর্ম’।

    ২০১১ সালে দেশের সর্বোচ্চ আদালত রায় দিয়ে সরকারকে ধর্মনিরপেক্ষ অবস্থানে ফিরে যাওয়ার সুযোগ দেয়। কিন্তু আওয়ামি লিগ নেতৃত্বাধীন সরকার সেই সুযোগ গ্রহণ করলোই না। বরং তাদের আমলেই ‘প্রযুক্তি আইন (২০০৬)’-এ ৫৭ ধারায় বলা হল ইসলাম ধর্মের বিরোধিতা করলে চোদ্দো বছরের কারাদন্ড এবং এক কোটি টাকা জরিমানা, কিংবা দুই-ই । এই আইনের প্রয়োগ করে ২০১৩-তে চার জন ব্লগারকে গ্রেপ্তার করা হল।

    বাংলাদেশে প্রচুর যুক্তিবাদী মানুষ আছেন। তাদের এভাবে দমিয়ে রাখা যাবে না। কোনও দেশেই যায়নি।

    বাংলাদেশে ইসলাম রাষ্ট্রধর্ম হওয়ায় অনেক প্রগতি চিন্তার মানুষ হত্যার স্বীকার হয়েছেন। যেমন- হুমায়ুন আজাদ, এম তাহের, শফিউল ইসলাম, জিয়াউদ্দিন জাকারিয়া, রাজীব হায়দার, আশরাফুল আলম, আরিফ রায়হান, মাওলানা নরুল ইসলাম ফারুক, জগৎজ্যোতি তালুকদার, জাফর মুন্সী ও অভিজিৎ রায়। এই তালিকায় সর্বশেষ সংযোজন হলেন যুক্তিবাদী ওয়াশিকুর রহমান।

    এখনও মৌলবাদীরা জীবননাশের হুমকি দিচ্ছে-

    Rajib Khaja (www.rajibkhaja.com) নামের একটি ব্লগে “নাস্তিকদের দালাল রোদেলা প্রকাশনীর আরেকটি বই ‘দুই বাংলার যুক্তিবাদীদের চোখে ধর্ম’ বের হয়েছে” -এই শিরোনামে সম্প্রতি একটি হুমকি দেওয়া লেখাও পোস্ট করা হয়েছে।

   লেখাটিতে ‘দুই বাংলার যুক্তিবাদীদের চোখে ধর্ম’ বইয়ের প্রকাশক ও লেখককে হত্যার হুমকি দেওয়া হয়েছে। বইটি যৌথভাবে সম্পাদনা করেছিলেন প্রবীর ঘোষ এবং ওয়াহিদ রেজা।

সরকার নিজেই যদি মৌলবাদী হয় তাহলে মৌলবাদীদের হাত থেকে উদ্ধার পাওয়ার একমাত্র পথ হল রক্তাক্ত সংগ্রাম। এটাই কি সরকারের কাছে কাম্য?

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

8 Responses to “বাংলাদেশে ফের খুন হলেন প্রগতি চিন্তার আর এক যোদ্ধা।”

  1. creative Pankaj 1 April 2015 at 8:45 PM #

    তীব্র ধিক্কার জানাই…বাংলাদেশে রাষ্ট্র যে মুসলিমদেরকে তোল্লাই দিচ্ছে তা বোঝাই যাচ্ছে… একটাও খুনিদের এখনও শাস্তি হয়নি। বাংলাদেশের নাস্তিকদের একজোট হয়ে একটা সংগঠনে থাকা দরকার। এবং নিজেদের আত্মরক্ষার জন্য অস্ত্র হাতে তুলে নিতেই হবে। এটাই একমাত্র পন্থা। যে দেশে রাষ্ট্র এই নিধন কাজে সামিল, সেইখানে নিজেকেই নিজের আত্মরক্ষার ব্যাপার বুঝে নিতে হবে। তার জন্য হয়তো ক্যারাটে, বন্দুক চালনা করতে হতেই পারে… নিজেকে মিলিট্যান্ট করে গড়ে তুলতে হবে যেটা প্রবীরদা বরাবরই বলে থাকেন। একহাতে কলম আর একহাতে বন্দুক।

  2. Manish 1 April 2015 at 10:25 PM #

    সরকার নিজেই যদি মৌলবাদী হয় তাহলে মৌলবাদীদের হাত থেকে উদ্ধার পাওয়ার একমাত্র পথ হল রক্তাক্ত সংগ্রাম। এটাই কি সরকারের কাছে কাম্য?

  3. arindam 2 April 2015 at 9:28 AM #

    প্রবীর ঘোষ এর পোস্ট অত্যন্ত সময়োপযোগী। যেই প্রশ্ন টা নিয়ে লেখাটা শেষ হয়েছে, সেই ‘শেষ’ টা থেকেই ভবিষ্যতের রাজনীতির শুরু। ‘মৌলবাদ’-এর বদলে ‘সন্ত্রাসবাদ’ কথাটা এলেও, ওই প্রশ্নের প্রাসঙ্গিকতা হারায় না।

    মাও যেমন সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের সূচনা করেন, সাথে সাথে তিনি সতর্ক করে দেন এই বলে-“আরো অনেক সাংস্কৃতিক বিপ্লবের প্রয়োজনীয়তা আছে”।

    আমি নিশ্চিত, মাও গর্বিত বোধ করতেন প্রবীর ঘোষ কে দেখলে।

  4. asok kumar das 2 April 2015 at 2:52 PM #

    Vogoban boddo voy peyechen. Mrityuvoy. Joto e tini mrityur dike eguchchen toto e tini moria hoye porchen. Tini bujhe niyechen je juktir astre nijer jibon, man samman banchate parben na. Tai torko juddhya chere tini churi, bondhuker ashroy niyechen. Nijer to elem nei nijeke bachanor Tai atma rokshar tagide khunike supari diye tenar shatruder khun korachchen.Vogobaner janya amar tai boddo koruna hoy.

    Tobe karunamoy vogobaner amon amanobik deb choritra er age amra onek dekhechi. Aj theke pray sare tin hazar bochor age, arthat baidik juge. Tenar adeshe Charbakder jibonto puriye merechen tenar varhate khunira. Boudhyader khun korechen, tader Varot chara korechen.Erokom koti koti uadhoron roeche tenar criminal choritrer.Atoeb ei khun kono khobor e noy. Akta kotha ache, “when a dog bites a man – it’s not a news, But when a man bites a dog – that’s a news.”

    LET THOUSANDS OF RAHAMN GROW FROM THE SEED OF HIS BLOOD

    Asokdas Charbak

  5. Madhusudan Mahato 3 April 2015 at 6:22 AM #

    Good post. Erakam sab bisaye lekha darker.

  6. Alak Sasmal 3 April 2015 at 9:12 AM #

    সংগ্রাম চলছে চলবে।

  7. এই মুক্তোচিন্তার যুদ্ধে, আঘাত আসবে। আঘাত থেকে বাঁচতে
    আমাদের পথপ্রদর্শক প্রবীর ঘোষ এবং তার বই। তার অসম লড়াই এবং প্রতিটি লড়াই এ জয়, আমাদের তথা যুক্তিবাদীদের গাইড লাইন হিসাবে নিলে জয় হবেই।

  8. sujoy chanda 3 April 2015 at 7:24 PM #

    we shall overcome some day!!


Leave a Reply