যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

গত ৪ এবং ৫ আগষ্ট পুরুলিয়া জেলায় এসেছিলেন তথ্যচিত্র পরিচালক অর্ল্যান্ডো গুজম্যান। তারা কিছুদিন হল যুক্তিবাদী সমিতির ডাইনিপ্রথা বিরোধী কাজকর্মের ওপর আলজাজিরা টিভির হয়ে একটি তথ্যচিত্র নির্মানে হাত দিয়েছেন। আগষ্ট মাসের শুরুতে পুরুলিয়া জেলায় যুক্তিবাদী সমিতির অনুষ্ঠানসূচীতে দুটি উল্লেখযোগ্য কাজ ছিল। ৪ তারিখ কপড়রা গ্রামে যুক্তিবাদী সমিতির কুসংস্কার বিরোধী অনুষ্ঠান ‘অলৌকিক নয়, লৌকিক’ এবং ৫ তারিখে একজন ওঝার ভান্ডাফোঁড়। অর্ল্যান্ডো এবং তার ভারতীয় সাথী বিবিসি নিউজের কল্পনা প্রধান সিদ্ধান্ত নিলেন, এই দুটি অনুষ্ঠানই সরাসরি ক্যামেরাবন্দী করে রাখবেন।

মানবাজার ১ নম্বর ব্লকের একেবারে পশ্চিমপ্রান্তের গ্রাম কপড়রা, যেখানে গত ২৮ মে,২০১২ লক্ষ্মীমণি কিস্কু নামের এক মহিলাকে ডাইনি অপবাদে অত্যাচার শুরু করে গ্রামের মাতব্বরেরা, জরিমানা ধার্য্য হয় ৫০ হাজার টাকা, অনাদায়ে অবধারিত কুপিয়ে খুন। ওই মহিলার ওপর অত্যাচার শুরু হয়েছে, এমনকি জরিমানার টাকা না দিতে পারলে তাকে মেরে ফেলা হতে পারে শুনেই ওইদিন নিজেদের জীবনের ঝুঁকি নিয়েই যুক্তিবাদী সমিতির পুরুলিয়া জেলার সদস্যরা রাত প্রায় ১১ টা নাগাদ ওই গ্রামে গিয়ে পৌঁছায়। সেদিনও সাথে ছিল তথ্যচিত্র নির্মাণকারীদের দলটি। সারা রাত ধরে বিভিন্ন ঝামেলার পর সকালে অবস্থা কিছুটা শান্ত হয়, পুলিশ ততক্ষণে গ্রামে এসে কয়েকজনকে তুলে নিয়ে গেছে। পরদিন বিকেলে নিরাপত্তার খাতিরে লক্ষ্মীমণিকে তার বাবার বাড়ি বোরো থানার ঝগড়ুডিহ গ্রামে পৌঁছে দেওয়া হয়।

এরপর যুক্তিবাদী সমিতি ওই গ্রামে জুলাই মাসে দু-দুবার কুসংস্কার বিরোধী অনুষ্ঠান করে। দু বারই ওই ব্লকের বিডিও শ্রী সায়ক দেব হাজির ছিলেন। কিন্তু গ্রামবাসীদের পক্ষ থেকে আশানরূপ সাড়া পাওয়া যায়নি। তা সত্বেও হার না মেনে আমরা ৪ তারিখের অনুষ্ঠানের জন্য ওই গ্রামটিকেই বেছে নিয়েছিলাম কারন আমরা জানতাম মানুষ একদিন না একদিন সঠিক বুঝবেই।

অনুষ্ঠানের তিন দিন আগে থেকেই কপড়রা গ্রামকে কেন্দ্র করে থাকা মহাড়া, বামুনঝোড়, ফুলঝোড়, পুনরুর মত সাত আটটি গ্রামে ব্যানার, পোস্টার, মাইকে ঘোষনা ইত্যাদির মাধ্যমে কপড়রার মাঠে অনুষ্ঠানের ব্যপারটি ব্যাপক ভাবে প্রচার করা হয়েছিল। সমিতির পুরুলিয়া জেলা সম্পাদক মধুসূদন মাহাত তিনদিন ধরে একনাগাড়ে ওই গ্রামে ঘাঁটি গেড়ে পড়ে ছিলেন। ফলে দর্শকের সংখ্যা হল বিপুল । আশেপাশের বহু গ্রাম থেকে প্রায় হাজার তিনেকের মত দর্শক পায়ে হেঁটে বা সাইকেল, মোটর সাইকেল, ট্রাক্টরে চেপে এসে মাঠ ভরিয়ে তুললেন। যে কপড়রার মাঝি মোড়লদের ভয়ে গ্রামবাসীরা এতদিন কুসংস্কার মুক্তির অনুষ্ঠানকে বয়কট করার কথা ভাবছিল, তাদের অনেকেই এখন অন্যান্য গ্রামের লোকেদের দেখাদেখি এই অনুষ্ঠানে হাজির হওয়ার কথা ভাবল। মাঝি-মোড়লদের চোখ রাঙানি যুক্তিবাদী আবেগের স্রোতে খড়কূটোর মত ভেসে গেল। তারা সেখানে দেখল, তান্ত্রিক-গুনীনদের আগুনের ওপর দিয়ে হাঁটার কৌশল কিম্বা আগুন খাওয়ার পেছনের রহস্য। কিভাবে মড়ার খুলি দুধ খেতে পারে- স-অব হাতে কলমে ব্যাখ্যা করে বুঝিয়ে দেওয়া হল তাদের। ওঝা-সখা-জানগুরুদের ডাইনি সাবস্ত্য করার হরেক রকম কৌশলও সর্বসমক্ষে ফাঁস করে দেখানো হল সেখানে। যুক্তিবাদী সমিতির পক্ষ থেকে দুধে খরিশ, কালো খরিশ, ময়াল, বালি বোড়া ইত্যাদি সাপ নিয়ে যাওয়া হয়েছিল। এই সাপগুলি দেখিয়ে বিষধর সাপের সাথে নির্বিষ সাপের পার্থক্য, সাপের বিষ দাঁত, বিষ থলি, সর্পদংশনের বিজ্ঞানসম্মত চিকিৎসা, বিষ ঝাড়তে ওঝাদের বুজরুকি ইত্যাদি সম্বন্ধে বিস্তারিত বর্ণণা দেওয়া হল। সমগ্র অনুষ্ঠানে হাজির ছিলেন ব্লকের বিডিও শ্রী সায়ক দেব, পঞ্চায়েত প্রধান, পঞ্চায়েত সদস্যরা। কপড়রা সহ আশে পাশের গ্রামবাসীরা শপথ নিলেন কুসংস্কারের বশবর্তী হয়ে আর গ্রামের নিরপরাধ ব্যাক্তিদের ডাইন বা ডাইনি অপবাদ দেবেন না।

অনুষ্ঠান শেষে কপড়রা গ্রামের অধিবাসীদের সাথে ফের আলোচনায় বসা হল লক্ষ্মীমণি কিস্কুর বিষয়টি নিয়ে। তখন সন্ধ্যে নামতে চলেছে। গ্রামবাসীরা লক্ষ্মীমণি কে নিয়ে স্পষ্টতই দুভাগে বিভক্ত। দীর্ঘ দু ঘণ্টা ব্যাপী উত্তপ্ত আলোচনা এবং প্রবল বাদানুবাদের পর সকলে একমত হল লক্ষ্মীমণি এবং তার পরিবারকে গ্রামবাসীরা মেনে নেবে। গ্রামে যাওয়া থেকে শুরু করে সারা দিনের সমস্ত কিছুই আলজাজিরার ক্যামেরা বন্দী হয়ে থাকল।

পরদিন, অর্থাৎ ৫ আগষ্টের সকালে পুরুলিয়ারই পাড়া থানার লিপানিয়া গ্রামে যুক্তিবাদী সমিতির ২২ জন সদস্য হানা দিল গুনীন অভিরাম মাহাতোর আস্তানায়। অভিরামের বাড়ির কাছে ছড়িয়ে ছিটিয়ে কয়েকজন, বাকিরা মোটর বাইকে গ্রামের সীমানা বরাবর। অভিরাম রোজের মত সেদিনও তার কাছে আসা দর্শনার্থীদের নিয়ে ব্যস্ত ছিলেন। কাউকে তেল পড়ার নিদান দিচ্ছেন তো কাউকে জলপড়া। একটি জল ভর্তি থালাতে চাল ছড়িয়ে ভেসে থাকা চালের অবস্থান গুনে বলে দিচ্ছেন কোন গ্রামের কে ডাইনি বা কার সমস্যার কী সমাধান। দর্শনার্থীর লাইনে ভক্ত সেজে থাকা যুক্তিবাদী সমিতির সদস্য বঙ্কিম মুর্মু সস্ত্রীক এগিয়ে গেলেন। বঙ্কিমের স্ত্রী কৌশল্যার সন্তানাদি হয়নি শুনে তিনি আবার জলে চাল ছড়িয়ে গুনে টুনে বললেন, ডাইনের কারনেই এমনটা হচ্ছে। এখন সন্তান হওয়ার সম্ভাবনা নেই। ততক্ষণে দর্শকের ভিড়ে লুকিয়ে থাকা বঙ্কিম-কৌশল্যার দুই বাচ্চা ছুটে এসেছে মা বাবার কোলে। অভিরাম বেকায়দায়। মরিয়া অভিরাম তার সাঙ্গোপাঙ্গোদের নিয়ে রক্তচক্ষু প্রদর্শন শুরু করাতেই ভিড়ে মিশে থাকা যুক্তিবাদী সমিতির সদস্যরা নিজেদের পরিচয়ে আত্মপ্রকাশ করল। খবর পেয়েই গ্রাম ঘিরে থাকা আটটি মোটরবাইকে অপেক্ষারত যুক্তিবাদীরাও তান্ত্রিকের আস্তানায় হাজির। এলাকার নিয়ন্ত্রন চলে এল যুক্তিবাদীদের হাতে। অবশেষে গুনীন তার সমস্ত অপরাধ স্বীকার করলেন এবং ভবিষ্যতে একাজ আর করবেননা বলে প্রতিজ্ঞা করলেন। লিপানিয়া গ্রামের অধিবাসীদের সামনে অভিরামের বুজরুকি ফাঁস করা হল এবং অভিরামকে নিয়ে তারা কি সিদ্ধান্ত নেন সেটি গ্রামবাসীদের ওপরেই ছেড়ে আসা হল। কোলে দুই সন্তান নিয়ে ক্যামেরার সামনে দিয়ে বেরিয়ে গেলেন বঙ্কিম মুর্মু ও কৌশল্যা মুর্মু।

এই দুদিনের অনুষ্ঠানে সক্রিয় ভুমিকায় ছিলেন যুক্তিবাদী সমিতির কাঁটাবেড়া শাখা, আদ্রা শাখা, মানবাজার শাখা, বান্দোয়ান শাখা, পুরুলিয়া সদর শাখা, বাঁকুড়া সদর শাখা এবং হিউম্যানিষ্টস অ্যাসোসিয়েশনের আদ্রা শাখার সদস্যরা।

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

অর্ল্যান্ডো গুজম্যান-এর সাথে পরিকল্পনায় ব্যস্ত যুক্তিবাদীরা

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

কুসংস্কার মুক্তির অনুষ্ঠান দেখছেন গ্রামবাসীরা

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

সাপ নিয়ে একটি প্রদর্শন দেখছেন গ্রামবাসীরা

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

যুক্তিবাদীরা গ্রামবাসীদের ডাইনি বিরোধী আন্দোলনে অংশগ্রহণ করার শপথ নেওয়াচ্ছেন (মাঝে লক্ষ্মীমণি কিস্কু)

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

কপড়রা গ্রামের বাড়ির দেওয়ালে ডাইনি বিরোধী পোস্টার

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

গ্রামবাসীদের সাথে যুক্তিবাদীদের মিটিং

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

গ্রামবাসীদের নিয়ে কপড়রা গ্রামে ঢুকছেন যুক্তিবাদীরা

যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র

অনুষ্ঠানের প্রচার

If you found this article interesting, please copy the code below to your website.
x 
  • Share/Bookmark

Related posts:

  1. বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের উদ্যোগে ‘গ্রামের আকাশ’ কর্মসূচিতে যুক্তিবাদী সমিতির অনুষ্ঠান
  2. শুরু হল যুক্তিবাদী সমিতি এবং হিউম্যানিস্টস অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলন
  3. অসত্য খবরের বিরুদ্ধে প্রতিবাদ

10 Responses to “যুক্তিবাদী সমিতির কাজকর্মের ওপর আলজাজিরা টিভির তথ্যচিত্র”

  1. tahsib 10 August 2012 at 9:15 PM #

    দূর হোক কুসংস্কার, এই আমাদের অঙ্গীকার।

  2. A K Bairagi 10 August 2012 at 9:49 PM #

    juktibadi samity-r purulia branch ke amar avibadan.

    osadharon kaj koreche. congratulaion.

  3. A K Bairagi 10 August 2012 at 9:56 PM #

    o osadharon !!!!! ami ovivuto. ei lorai er songe jukto sobai ke amar avinandan.

  4. joygopal 11 August 2012 at 11:01 AM #

    je kaj gulo sarkar er kora uchit segulo SRAI KORCHEN. CONGRATULATION TO SRAI.GO AHEAD

  5. sujoy chanda 11 August 2012 at 8:14 PM #

    excellent !

  6. A K Bairagi 12 August 2012 at 11:48 AM #

    I want to congrat to Mr Orlando Gujman and aljajira authority for making the documentary on Juktibadi Samity(Rationalist Association). It will help to remove the supersrtition.

  7. pronay 14 August 2012 at 9:31 PM #

    যুক্তিবাদী সমিতির কাঁটাবেড়া শাখা, আদ্রা শাখা, মানবাজার শাখা, বান্দোয়ান শাখা, পুরুলিয়া সদর শাখা, বাঁকুড়া সদর শাখা এবং হিউম্যানিষ্টস অ্যাসোসিয়েশনের আদ্রা শাখার সদস্যদের আনেক আনেক সুভেচ্ছা রইল।

  8. Manish 19 August 2012 at 12:36 PM #

    Very good news.

  9. asok kumar das 28 August 2012 at 7:54 PM #

    I am encouraged!!!
    Asokdas Charbak

  10. Arindam Chatterjee 30 August 2012 at 11:36 AM #

    Congrats to “Juktibadi somoti” for this brave effort. Congrats to all branches. Go ahead friends. Regards to Probir da and special thanks to young rationalist leaders. It is great achievements for all rationalists in our society. Thanks


Leave a Reply