‘In Praise of Mavericks’

***

No government is ever happy with the rise of political mavericks because they can lead to all sorts of unnerving encounters. We saw some stately squirming this month [April 2011]when an eccentric bunch hoisted an Indian spring at Jantar Mantar to force the enactment of the four-decade-old Lokpal Bill.

…Combining superb commitment and delightful panache, they remained unmoved by the state’s threats and demands. We had an ageing but stern social reformer, a retired super-cop, a swami who supports Maoists and an IIT graduate-turned-social-activist pull together a crowd of millions across the country. With their strange garb—safari suits, Gandhi topis and saffron togas—they were an assorted bunch…Now they have been joined by yet another maverick, Prashant Bhushan, a Supreme Court lawyer who revels in filing PILs against the powerful.

***

Nothing in the Lokpal Bill would personally benefit Anna Hazare and his group, but that point is forgotten in the effort to malign them. After all, these are supposedly, determinedly Quixotic characters. Most people would prefer the comfort zone of familiarity. Why tilt at windmills? What if the carefully built edifice of lies and deceit comes tumbling down because these mavericks may not be as hypocritical as other state-supported activists?

But a maverick is a rare commodity and possibly spotted once in a blue moon. I have no idea what colour the stars were or what astrological alignment brought about a conjoining of mavericks on a common platform…Jai ho!

The political classes should fear them not because of their odd agenda of rooting out the evil among us, but because they have managed to do the impossible: awaken the disenfranchised middle classes from their political stupor.”

[Collected from The Week, 1 May 2011; ‘In Praise of Mavericks’ by Kishwar Desai]

কোন গ্রহের ফেরে এইসব পাগলা-জগাই রা সেদিন যন্তর-মন্তর এর সামনে জমায়েত হয়েছিলেন জানা নেই, কিন্তু রাজনৈতিক শ্রেণীর ভয় পাওয়া উচিত এদের—কারণ এরা রাতারাতি সব অপরাধ দুর্নীতি দূর করে দেবেন, তা নয়। কারণ এরা একটা অসম্ভব কে সম্ভব করেছেন– ঘুমন্ত মধ্যবিত্তকে তাদের রাজনৈতিক অসাড়তা থেকে জাগিয়ে তুলেছেন। চার দশক ধরে ঝুলে থাকা লোকপাল বিলটি কে পাশ করার জন্যে চাপ সৃষ্টি করছেন।

আশ্চ্যর্য গভীর দায়বদ্ধতা ও চমকদার স্টাইলে এরা সরকারের সমস্ত হুমকি ও দাবীকে অগ্রাহ্য করে লক্ষ্ লক্ষ ভারতবাসীকে একজোট করলেন। এর মধ্যে আছেন—বয়ষ্ক কিন্তু বেশ কড়া ধাতের সমাজসেবী (আন্না হাজারে), আছেন অবসরপ্রাপ্ত সুপার পুলিশ (কিরণ বেদী), আছেন গেরুয়াধারী সন্ন্যাসী, যিনি কিনা আবার মাওবাদীদের সমর্থক (স্বামী অগ্নিবেশ), আছেন আই আই টি থেকে পাশ করা সমাজকর্মী (অরবিন্দ কেজরিওয়াল); যোগ দিলেন সুপ্রীম কোর্টের আইনজীবী প্রশান্ত ভুষণ, যিনি ক্ষমতাশালীদের বিরুদ্ধে PIL কেস লড়তে পারদর্শী।

অনেক কাদা ছোঁড়াছুঁড়ি করা হয়েছে ও হচ্ছে এদের বিরুদ্ধে। কিন্তু একটা কথা সবাই ভুলে গেছে যে – লোকপাল বিলটি পাশ হলে তার থেকে এই আন্না হাজারে বা তার দলটির কোন ব্যক্তিগত লাভ হবে না। তাই এরা Maverick. তাই এরা বনের মোষ তাড়ানো পাগলা জগাই। এরা আবির্ভূত হন কদাচিত। কিন্তু এদের থেকে সাবধান হোন বুদ্ধিমান, ধান্দাবাজ রাজনীতিকগণ! ঘুমন্ত সাধারণ মানুষ জাগছেন। জয় হো!

[ছোট করে বাংলা করলাম কিশোয়ার দেসাই এর ‘ইন প্রেইজ অফ মাভেরিক্স’]

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

6 Responses to “‘In Praise of Mavericks’”

  1. asok kumar das 4 July 2011 at 9:06 PM #

    Will any wise man explain the real reasons behind the attempt to allow some people slip away through the holes of the net of the Lokpal Bill? Do anybody believe that there is no possibility of the birth of a corrupt P.M., or a corrupt CJI, or that no such honourable criminals ever born in any parts of the world and not even in our own country too? When we find the God and his men themselves become corrupt to protect or enhance their interest and grant fortunes to undesirable persons in exchange of bribes,naibedyas or pronamis,how a human could be guranteed to be a Dharmaputra Judhisthir? Let the Bill be passed enabling all possible corrupt people caught in its net. We cannot wait for another law to fish the bigger and fater criminals those are allowed to slip away through holes in this Bill.Let holes of this net small enough to catch all the corrupts however fat or big they may be.

    Asokdas Charbak
    Phoenix,Arizona, USA
    Email asokdas.godless@gmail.com

  2. biplab das 4 July 2011 at 9:29 PM #

    “অনেক কাদা ছোঁড়াছুঁড়ি করা হয়েছে ও হচ্ছে এদের বিরুদ্ধে। কিন্তু একটা কথা সবাই ভুলে গেছে যে – লোকপাল বিলটি পাশ হলে তার থেকে এই আন্না হাজারে বা তার দলটির কোন ব্যক্তিগত লাভ হবে না।”—– ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো লোকেরা কখনই ব্যক্তিগত লাভের কথা ভাবেনা।
    খুবই উপযোগী পোষ্ট এবং বাংলা টি মনোরম হয়েছে।

  3. sujoy chanda 5 July 2011 at 7:52 PM #

    very nice

  4. নীল 6 July 2011 at 11:05 PM #

    ভালো কাজের জন্য কাদা ছোঁড়াছুঁড়ি হয়।গায়ও লাগে কাদা তাতে কিছু আসে যায় না।সামগ্রিক উন্নয়নের জন্য যদি ঘরের খেয়ে বনের মোষ তাড়াতে হয় তা ঢের ভাল….।৭ তারিখে তো আন্না হাজারের সমর্থনে পার্ক স্ট্রিট ও ক্যামাক স্ট্রিটের সংযোগস্থলে মাদার টেরেসার মুর্তির নীচে ধরনার আয়োজন করা হয়. মোমবাতি জ্বালিয়ে হাজারের প্রতি নিজেদের সমর্থন জ্ঞাপন করেন বহু মানুষ….সুতরাং গুটি কয়েক সন্মানীয় ব্যক্তি নয় সাধারন মানুষও তার পাশে দাড়িয়েছে।তবে সেক্ষেত্রে আন্না রাজনৈতিক দলের কথা না ভেবে প্রশাষনিক প্রয়োজনীয়তাকে অধিক গুরুত্ব দিয়েছেন এবং সমাজের মধ্যে থেকে সমাজের কথা ভেবেছেন। তাই ঘরের খেয়ে বনের মোষ তাড়াচ্ছে বলে আমার মনে হয়না।তার ঘর তার সমাজ রাজনৈতিক দল নয়!!!!!

  5. A K Bairagi 7 July 2011 at 11:06 PM #

    @ নীল, আপনি ঠিক বলেছেন। সমস্ত চোরেরা যখন একজোট হয়েছে যে তারা যতই চুরি করুক তাদের বিরুদ্ধে কোন আইন করা যাবে না। তখন এই আইন বানাবার দাবিদারদের আন্দোলন কে কোন কোন পাক্ষিক পত্রিকা, বড় দৈনিক কাগজ বলছে এমন আন্দোলন নাকি অসংবিধানিক। এসব সমালোচনায় কান দাও কিন্তু প্রভাবিত হলে চলবে না। এমন আন্দোলনের জেরে তো লোকপাল বিলের খসড়া পেশ হতে চলেছে। কিন্তু চোরেরা জোর গলায় প্রতিবাদ জানাছে যে তাদেরকে আইনের মধ্যে আনলেও তাদের পাণ্ডাকে ওরথাত প্রধান মন্ত্রীকে এই আইনের আওতায় আনা চলবে না।

  6. A K Bairagi 8 July 2011 at 8:42 AM #

    আন্না হাজারে অ্যান্ড কোং -এর প্রতি আমাদের পূর্ণ বিশ্বাস আছে

    we believe Anna Hazare and Co.


Leave a Reply