A discussion on ‘Chatrak’

একটি আলোচনা

বিপ্লবঃ– ‘ছত্রাক’ সিনেমায় সম্পূর্ণ নগ্ন অবস্থায় পাওলি দামের বিছানা দৃশ্যে অভিনয় করার ঘটনায় এপার-ওপার দুই বাংলারই তামাম মিডিয়া গোষ্ঠী উত্তেজনায় ফুটছে। ‘আনন্দবাজার পত্রিকা’ প্রথম পাতাতেই নিউজটি কভার করল তো ‘চ্যানেল টেন’ শুরু করল রতিকলার ফুটেজ দেখাতে। এ পত্রিকা বলে আমায় দেখ তো ও বলে আমায়। বাচ্চা থেকে বুড়ো-অনেকেই ইন্টারনেটে ইউটিউব খুলছে বাংলা সিনেমার নায়িকার পর্নো সিন দেখতে।

১১ সেপ্টেম্বর, রবিবার, বাঁকুড়ায় যুক্তিবাদী সমিতির সাপ্তাহিক স্টাডিক্লাশের প্রধান আলোচনার বিষয়বস্তু ছিল সিনেমা ‘ছত্রাক’। ঘটনাচক্রে এই দিনটি হিউম্যানিষ্টস অ্যাসোসিয়েশনের দশম প্রতিষ্ঠা দিবসও। শ্রীলঙ্কার পরিচালক বিমুক্কি জয়াসুন্দরের এই দ্বিভাষিক ছবিটিতে নায়িকার ভুমিকায় অভিনয় করেছেন পাওলি দাম। বিতর্ক শুরু হয়েছে ছবির একটি দৃশ্য নিয়ে যেখানে দেখা যায় যে, নায়িকা তার সহ-অভিনেতা অনুব্রতর সাথে ওরাল সেক্সে মত্ত। প্রায় চার মিনিট দীর্ঘ এই ক্লোজ আপ দৃশ্যটিতে পাওলি-অনুব্রত সম্পূর্ণ নগ্ন, একটুও সুতো নেই। টলিউড তো দূর অস্ত, বলিউডও সামনের কয়েকবছরে এরকম সিনে পৌঁছাতে পারবেনা হলফ করে বলা যায়।

আ্লোচনা জমে উঠেছিল ডাঃ অনিন্দ্য রায়ের অনবদ্য বিশ্লেষন, কবি সুদীপ চট্ট্যোপাধ্যায়ের তথ্যনিষ্ঠ বক্তব্য, এবং সমাজসেবী ভাস্কর সেনের অসাধারণ কনক্লুশনে। সেখানে ছিলেন ঝাড়খন্ড স্টুডেন্ট ফেডারেশনের মুখপাত্র অমরেন্দ্র টুডু, ওই সংগঠনেরই সাগিনা মাহাত, এপিডিআর কর্মী অনিকেত রায়, সমাজসেবী বাপ্পাদিত্য হাজরা, যুক্তিবাদী সমিতির সুধীর হাঁসদা, আমি সহ আরো অনেকে। আলোচনার প্রথম পর্বে আলোচকরা এক বিষয়ে সিদ্ধান্তে এলেন যে, ঐ সিনেমায় পাওলির ওরাল সেক্সের দৃশ্যটি কতটা ন্যাচারাল বা কতটা ভালগার, চিত্রনাট্যের পরিপ্রেক্ষিতে দৃশ্যটির অবতারনার প্রয়োজন ছিল কি ছিল না, ঘোমটার আড়ালে থাকা বাঙ্গালী রমণীকূলের রক্ষণশীলতায় জোর ধাক্কা দিল কি দিল না-এসব নিয়ে আলোচনা করা বৃথা। কেননা কোন্ দৃশ্যকে আমরা ভালগার বলব সেটা আপেক্ষিক এবং ম্যান টু ম্যান ভ্যারি করে। আর সব ছবির পরিচালকই বলবে এই দৃশ্যটির শৈল্পিক প্রয়োজনীয়তা আছে, তার উদ্দেশ্য যতই না বাজারি হোক। বরং আমাদের আলোচনা হতে পারে এই সিনামাটি নিয়ে মিডিয়া গোষ্ঠীর ভয়ঙ্কর সব মতামত নিয়ে। এ টু জেড সব পত্রিকা্র এক সূর-বাংলা সিনেমা এতদিনে সাবালক হল। পাওলির-অনুব্রতর নগ্নতার দৃশ্যটিকে সবাই বাংলা চলচ্চিত্রের ম্যাদামারা সফরের অন্যতম বাঁক বলে মনে করছে। তাদের ভাবখানা এমন, যেন কয়েকটি থ্রি-এক্স মার্কা পর্নো দৃশ্য থাকলেই সিনেমা হয়ে যায় সাবালক আর তার নায়ক নায়িকারা সাহসী। পাওলি পত্রিকায় সাক্ষাৎকারে বলেছেন, “যদি বিছানায় যৌনতার সময় আমাদের গায়ে কাপড় না থাকে তবে পর্দায় সেই চরিত্রে অভিনয়ের সময় গায়ে কাপড় রাখতে হবে কেন?”

সুদীপ চট্টোপাধ্যায় তুললেন স্তানিস্কোভস্কি থেকে ব্রেখটের কথা। উঠে এল শিল্পের ক্রমবিকাশের প্রসঙ্গ। ‘আর্টস ফর আর্টসসেক’ এর ধারনা প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে কি ভাবে বদলে যায় ‘আর্টস ফর হিউম্যানসেকে’। দেশে দেশে কমিউনিজমের হাওয়া এক্ষেত্রে সদর্থক ভুমিকা নিয়েছিল। অনিন্দ্য রায় বোঝালেন-শিল্প কি? ঘটনাকে অভিনয়ের মাধ্যমে রিয়েলিষ্টিক করে তোলা। গল্প, চিত্রনাট্য,অভিনয়- সবে মিলে দর্শকের সামনে এমন এক ইলিউশ্যন তৈরি হবে যাতে সে সত্যি বলে মনে করে। কোনো খুনের দৃশ্যকে আরও ভালো ফুটিয়ে তোলার জন্য কি সত্যি সত্যিই খুন করতে হয়? ‘শোলে’ সিনেমায় গব্বর সিংযের এক থাপ্পড়ে মাছিটাকে মেরে ফেলা কি বলে দেয় না- সে কী চাইছে? একটি বিখ্যাত ইংরেজি সিনেমার একটি দৃশ্য- যেখানে একটি প্যারাম্বুলেটরে বসে থাকা শিশু ঢালু রাস্তায় গড়াতে গড়াতে যাচ্ছে, আর শিশুর বাবা পিছুপিছু দৌড়চ্ছেন বাঁচাতে। হঠাৎ দেখা গেল উলটো দিক থেকে একটি ট্রাক আসছে। না। শিল্পের প্রয়োজন মেটাতে কোনো সংঘর্ষের দৃশ্য দেখানো হয় নি। পরের সিনে সাদা স্ক্রিন। একটু একটু করে ভরে গেল রক্তিম আভায়। জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি ‘তাহাদের কথা’য় মিঠুনকে দেখা গেছে মাঠে পায়খানা সারতে। গল্পের প্রয়োজনে। কিন্তু চিত্রনাট্যের বা ‘শিল্পের’ প্রয়োজনে তাকে সম্পুর্ণ উলংগ অবস্থায় দু পা ফাঁক করে সেই কাজটি করতে দেখা যায়নি। পারমিতার একদিনে অথর্ব শ্বাশুড়ীর ভুমিকায় অনবদ্য অপর্ণা সেনের প্রস্রাব দৃশ্যটিও কি একবারও কারোর মনে হয়েছে ভাল অভিনয় হয়নি? সেখানেও কিন্তু ওই ‘ভাল’ অভিনয় করার জন্য তাকে উন্মুক্ত হতে হয়নি। কিছুদিন আগে ‘জাপানীজ ওয়াইফ’ সিনেমায় নায়ক রাহুল বোসের স্ব-মৈথুন দৃশ্যের কথা ভাবুন। ‘শিল্পের প্রয়োজন’ দেখাতে গিয়ে রাহুলকে সম্পূর্ন নগ্ন করা হয়নি। তাতেই দর্শক যা বোঝার বুঝে নিয়েছে। এক দশক আগের হিন্দি সিনেমা ‘কেয়া কহনা’ তে নায়িকা প্রীতি জিন্টা কুমারী মা, কি অসাধারন সাহসী মহিলার গল্প।

গোয়ালতোড়ের বাসিন্দা অমরেন্দ্রর চাছাঁছোলা বক্তব্য, কম পোশাক পরা যদি সাহসিকতার পরিচয় হয় তাহলে আমাদের দেশের গ্রামের নারীরা সবাই খুব সাহসী বলতে হবে, কারণ তাদের কারও উর্ধাঙ্গে পোশাকের বাহুল্য থাকেনা বললেই চলে। অনিকেত রেখা কালিন্দী, আফসানা খাতুন, পদ্মা রুইদাসের প্রসঙ্গ টেনে বললেন এরা কেউ নিজের বিয়ের সম্বন্ধ ভেঙ্গেছে, কেউ বিয়ের পিঁড়ি থেকে উঠে গেছে বাল্যবিবাহের প্রতিবাদে। একমাস আগেই মানবাজারের ……… এলাকার চোলাই ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিবাদে নেমাছিলেন, তাদের রক্তচক্ষু উপেক্ষা করেই। রাষ্ট্রীয় সন্ত্রাস এবং শোষনের বিরুদ্ধে যে সব মহিলারা নিজের জীবনের সমস্ত আশা আকাঙ্খা বিসর্জন দিয়ে বন্দুক তুলেছেন হাতে, জীবন কাটাচ্ছেন জঙ্গলে –তারা কি কেউ সাহসী নয় নাকি তাদের বোধ-বুদ্ধি সাবালিকার মত নয়? সাহসিকতার সঙগা কে দেবে? ধনকুবের মিডিয়া গোষ্ঠীরা? যারা রাষ্ট্রের শোষণ ব্যবস্থার অন্যতম একটি পায়া রূপে কাজ করে এবং ছলে বলে কৌশলে দেশের যুবসমাজকে নানা লোভ, অপসংস্কৃতি, ভ্রান্ত ধারণার বশবর্তী করে রাখতে সর্বদা বদ্ধপরিকর।

আসলে যারা সিনেমাটিতে অভিনয় করেছেন এবং যারা পর্দার পেছনে সকলেই সব কিছু জেনে শুনে সজ্ঞানে বাজারে নতুন কিছু নামানোর চেষ্টায় চার মিনিটের এই রগরগে সিনটি সিনেমায় রেখেছেন। পাওলি যেভাবে বিদেশের রেড কার্পেটে হাঁটাহাটি করা শুরু করেছেন তাতে কালের তত্ত্ব মেনে বার্লিন, কান কি কোথাও দু-একটা পুরস্কার জুটে গেলেও জুটে জেতেও পারে। কিন্তু তাতে আমাদের পশ্চিমবঙ্গের সংস্কৃতি জগতে কোনো পরিবর্তন হবে? নাকি বাংলা সিনেমায় কোনো প্রভাব পড়বে? ক্রমাগত এরকম চলচ্চিত্র মুক্তি পেতে থাকলে ভবিষ্যতে এদেশের সেন্সর বোর্ড ক্লোজ আপে নেওয়া চার মিনিটের সেই দীর্ঘ শটটি বাদ দেবেই দেবে- হলফ করে বলা যাবে তো?


সুমিত্রাদিঃ—সিনেমাটা বা টিভি অনুষ্ঠানটা দেখিনি। কাগজে ছবি দেখে মনে হয়েছে ওটাই ছবিটার মূল আকর্ষণ, তাই ইন্টারেস্ট পাইনি। ‘টাইটানিক’ বা শিন্ডলারস লিস্ট’ – দুটো ছবিতেই নগ্ন দৃশ্য আছে, কিন্তু কোনটাই ভালগার লাগেনি। বিদেশী উচ্চমানের ছবির সঙ্গে তুলনা করে লাভ আছে? মূলস্রোতের হিন্দী ছবিও সামাজিক পরিচ্ছন্নতা বজায় রাখে – যতই বোকা বোকা, নাচ-গানে ভরপূর হোক না কেন। পাকা পরিচালক জানেন কী ভাবে কী বোঝাতে হয়। আর পাকা অভিনেতা-অভিনেত্রী রা অভিনয়ই করেন, নিজেকে বিক্রি করেন না। সে তো টাকা আর প্রচারের লোভে উঠতি নায়িকারা কত কীই করে! যেমন অভাবে বেশ্যাবৃত্তিও চলে। যে সব নায়িকারা অর্থের বিনিময়ে এই ধরণের কাজ করতে রাজী হয়, তাদের আমার ঐ রকম মানুষই মনে হয়। আর সাহস? সাহসের সংজ়া (মেয়েদের ক্ষেত্রে) পালটানো তো পুরনো খেলা। পুরুষতান্ত্রিক সমাজের তৈরি। সত্যি সাহসী মেয়েদের সেই সমাজ ভয় পায়, চেপে দেয়, ডাইনি বলে! ওটা মনভোলানো কথা।

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

26 Responses to “A discussion on ‘Chatrak’”

  1. Anindyasundar 14 September 2011 at 9:17 PM #

    পাওলির এই তথাকথিত ‘অভিনয়’ ও বেশ্যাবৃত্তির মধ্যে কোন পার্থক্য আমি দেখছি না। যারা নারীদেহকে পন্য বানাতে চায়, তাদের হাতই শক্ত করল পাওলি। তাই সচেতন নারীরা পাওলিকে তাঁদের শত্রু-ই মনে করছেন।

    সেন্সর বোর্ড এই দৃশ্য কেটে বাদ না দিলে আমাদের ট্যাক্সের টাকায় সেন্সর বোর্ড পোষার কোন দরকার নেই।

  2. Ranjan mondal 14 September 2011 at 9:50 PM #

    Please post this writing into You-tube and Ananda Bazar???????????????????

  3. suman 14 September 2011 at 11:08 PM #

    ei bisoy ta alochonar kono bisoyi noy. kharap laglo srai -er matha ghamano dekhe. blackout kora uchit chhilo.

  4. soumenb31 15 September 2011 at 6:44 AM #

    I think we should grow up and be more matured to take up a discussion on nudity and sex in films.If a script justifies itself with the demand of the story and if the director can picturise the scene without any vulgarity then that should be acceptable. Better not to criticize just for the sake of it.

  5. Ranajoy Singha 15 September 2011 at 8:30 AM #

    এই বিষয় টা নিয়ে মনে হয় আলোচনা না করাই ভালো, তাতে পাওলি কে ওর প্রাপ্পর থেকে বেশি গুরুত্ত দেয়া হবে | ও অনেক দিন ধরেই বলে আসছিল যে এমন একটা কিছু করবে, তাই সুযোগ পেয়েছে করেছে |

  6. biplab das 15 September 2011 at 10:17 AM #

    dear suman and ranajoy,
    samiti r alochyo bisoy eta noi je paoli ki dekhalo, kotota kharap dekhalo…etc…etc… amader protibad mediar toiri korte chaoa duti songya nie…narir sabalokotwo ebong sahosi nari…..media guli last koyek din dhore paoli r ghotona tike samne rekhe rastro shoktir toiri kore deoa songya gulike promot korte chaiche… ei duti bisoy nie amra ageo bohubar protibad janiechi… prabir da tar boi teo bar bar likhechen….. prabir da ja bolechen sei dharona ti ei ghotonar poriprekkhite ar ekbar smriticharon korar proyojoniyota chilo…

    AND FOR OTHER INFORMATION……….. SEXUAL SCANDAL MANEI GA GHIN GHINE, NOGRA, AVOIDABLE NOI…. JUKTIBADI SAMITI EK SOMOY CINEMA HALL E NOON SHOW TE BLUE FILM CHOLAR BIRUDDHE PROTIBAD JANIECHE…. PROTIBAAD JANIECHE CD R DOKANE POLICI MODOTE ROMOROM KORE CHOLA BLUE CD BIKKRIR BYABSA KE…… EKHONO BOHU BRANCH TADER ELAKAI CALL GIRL BA PROSTTITE ER BIRUDDHE PROTIBAD E SOCCHAR HOI. TAI NOTUN JUGER NOTUN ROKOM SEXER SURSURI AR TAR BIKRITO DEFINITION NIE DU CHAR KOTHA NA BOLLE HOITO ADUR VOBISYATE JEDIN PROTITI HEROINE BLUE FILM E NAMBE ….. sedin amader somitir vobishter member ra amader ektuo khoma korbe na ESOB BYAPARE EK BAR O MUKH NA KHOLAR JONNO.

  7. prasenjit mandal 15 September 2011 at 10:31 AM #

    যারা বলে না পড়লে পিছিয়ে পড়তে হয় । আমি বলবো সত্যি “পড়লে পিছিয়ে পড়তে হয়। বাংলা সিনেমা তে এবার প্রচুর টাকা বিনিয়োগ হবে খুব ভাল কথা, কিন্তু এরকম পাওলি দাম আরও ভিড় বাড়াবে। যৌনতা সিনেমার উৎকর্ষ বৃদ্ধি করেনা।

  8. aniket roy 15 September 2011 at 10:42 AM #

    Shoilpik dohai die jara amader mathar vitore dhukie dichhe pocha CHOTRAK er bisakto jibanu, kono opojukti diei tader khoma kora jai na, khoma kora jai na tadero jara orther lalosai shilper name, cinema jogote biplober name, sabalokotter pathe pa baranor name, jiver swad paltanor name ei kuruchikar kutsitotar pokkhe nirlojjo dalali korchhe… Kagojer kathti barachhe, chaneler TRP barachhe. Dhikkar di sei sob janoyarer bahhader !

  9. Anindyasundar 15 September 2011 at 12:42 PM #

    বিপ্লব ঠিকই বলেছেন। যুক্তিবাদী সমিতি বেশ্যাবৃত্তি ও ব্লু ফিল্মের বিরুদ্ধে। তাই বেশ্যাবৃত্তি ও ব্লু ফিল্মের এই নতুন সংস্করন-এর বিরুদ্ধেও প্রতিবাদ করা অবশ্যই প্রয়োজন।

    বেশ্যাবৃত্তি ও ব্লু ফিল্ম বেআইনি – এই সত্যটিকেও চেপে দিতে চাইছে মিডিয়াগুলি।

  10. Profile photo of Sumitra Padmanabhan
    Editor 15 September 2011 at 12:53 PM #

    cinemati bajare asar agei jebhabe prochar pachhe –sei bikritir biruddhei mot deoa hoyeche. ei niye amader ja alochona hoyeche setai tule deoa holo. etao sanskritik andolaner ongo mone hoyeche.

  11. Dwijapada Bouri 15 September 2011 at 4:50 PM #

    Aami Biplaber sathe ek mot. aamra jodi Besya Brittir biruddhe protibad korte pari tahole erokom ekti 3X marka Cinemar biruddhe korte parbo na keno?

  12. RUDRANIL GHOSH 15 September 2011 at 6:41 PM #

    sex is part of life….”chatrak” ke ”oral sex” scene dekhano hoeche karon ta golper script te savhabik vabai eseche tai….ekta sex scene nia hoi hoi,galo galo,korbar kono mane nai.

  13. aniket roy 15 September 2011 at 7:28 PM #

    dear rudraneel,
    dhore nilam golper proyojone nayak naikara ja khushi tai korlo…….. seta ki asom sahosikatar kaj? mane media guli ja ja bolte chaiche amader protibad sekhane…….. ke kothai kon cinemai ki korlo ta die kichu ese jai na…. tate bangali nari ra sahosi o hoi na ar 60 years purono film industry sabalokotwao pai na…. pete pare na…….. karon sahos ar sabalokotwer songya ti erokom noi……..AMRA THIK ETAI BOLTE CHAICHI…..

  14. paromita das 15 September 2011 at 7:30 PM #

    I THINK EDITOR’S VIEW IS RIGHT.

  15. puspenjit 16 September 2011 at 1:12 AM #

    amora bastavbadi,juktibadi,ganotantre biswas kori.tai samajer je kono bishay niye amader bolar adhikar ache.ta seta australia te bharatiya der opor akroman athoba chatraker nagna paoli hok na keno.chhtrak er janma je jaygay hay r je bhabe hay thik se bhabei bangla cinemay paolir janmo.echhe ta anekdiner,kintu didi asr par chatraker protisedhak toiri hoy,kintu protisedhak to chatraker holo,tahale amader samajer?siddhanto ta amader nite habe.ki chai amora?lukia cinema hall e jabo?barite pirated dvd niye ese dekhbo?na ki ekta nishabda protibad?sabai bhabo,amio bhabchi!r ekta sesh prashno?mananiya mukhyamantri,didi bhabchen ki?

  16. RUDRANIL GHOSH 16 September 2011 at 1:15 PM #

    @Aniketda….human life fer ottonto sabhavik ekti muhurto ke act kora ta actress abong actor er talent bola jete pare but “sahoshi/dusahoshi” etc etc bola ta bokamo ebong media ra no doubt bokamo korchai…amader osob news gulo patta na dia,film ta matured attitude nia dekha uchit..obhinoy,golpo etc valo lagle valo na lagle noe..er chey beshi kissu paona ache bole to mone kori nah…amio media r aie “sex scene” nia hoichoi support kori nah..media aie bapar ta amar kache childish act chara r kissu noe.

  17. Ranajoy Singha 16 September 2011 at 3:29 PM #

    রুদ্রনীল, এটা মিডিয়ার ছেলে মানুষি নয় | এটা ওরা পরখ করতে চাইছে যে পাবলিক খবর তা কতটা খায় | যদি দেখে যে এবার এটা বেশ চলে গেল, কোনো প্রতিবাদ হলনা ; তবে ওরা এরকম কাজ আরো করবে | তাই প্রথমেই এটা বন্ধ করা দরকার |

  18. Prabir Nag. 16 September 2011 at 5:01 PM #

    টালিগঞ্জটা কি পাওলির হাত ধরে নতুন সোনাগাছি হবে? প্লিজ উওর দিন।

  19. biplab das 16 September 2011 at 7:08 PM #

    ei re….. prabir nag full energy nie field e neme geche…. jio prabir…… tobe tomake onek din por net e comment korte dekhlam…. acho kemon boss ??

  20. biplab das 16 September 2011 at 7:11 PM #

    amader CM tollywood nieo kono comittiee tommittee korechen nischoy? tahole oi committee r lokera PRABIR NAG er proshner uttor dite parbe….. PLEASE KEU ETA PARSUE KORE DINNA ODER KACHE.

  21. Anjon Acharya 16 September 2011 at 9:23 PM #

    Amar proshno ta khub simple, je manush nogno hoye jonosommukhe sobai k tar sorirer sob tuku khule dekhay, prokash kore sokoler shamne tader proshak-a aral kora shorir ta k,sei sob manusher kachhe proshak namok oproyojonio(?) bostu tir kono proyojoniyota/upojogita achhe ki?? Tar kachhe bazar-er dami ba sundor poshak tir kiee ba mullo/matra achhe?? poshak pora na pora to tar kache soman kotha, tai na??

    Ati kukur k pant porale boro oshlil lage, keno? kenona, nognotai tar shavabikota/sabolilota…

  22. KAUSIK SARKAR 19 September 2011 at 9:07 PM #

    Very nice discussion.
    I’m with Sumitra Di & Anindya.

    Jedin theke Anandabazar-e porchilam,ei pronsogulo matha chara diyechilo.Jahok,clear hoye gelam.

    Cheers for HA!!!
    Cheers for SRAI!!

  23. Madhusudan Mahato 20 September 2011 at 3:35 PM #

    Editor’s view is right.

  24. sujoy chanda 23 September 2011 at 7:23 PM #

    thanks Sumitra di. sexual seen dilei jodi cinema hit hoto tobe sab blue flim gulu super duper hit huto !!! sujoy chanda Raiganj

  25. SAIKAT:-)BIRBHUM 27 September 2011 at 12:19 AM #

    Ruchi /oruchi hoyto nijer bepar kintu dorsokder sothik ruchi toiri korar daitya ekjon samajik manus hisabe director o actor,actressdero.Sostay publicity pauar erokom bellaponake protibad janay.asole “CHOTRAKE”ke bengali film(BF)er arale BF(Blue film)korte chayachen director.

  26. asok kumar das 16 February 2012 at 11:17 AM #

    Besh kom dame puro lalgolir swad gondho.Athocho AIDS er voy nei. Ete rager ki holo???? Bechara vodralokeder o ki ektu swad ahllad thakte parena? Rasta ghater kukur biralder belay to keu protibad korena.Tokhon to sobai chokh teriye……. Asokdas Charbak, Sanfransisco,U.S.A.


Leave a Reply