আসুন প্রতারণামূলক বিজ্ঞাপনের বিরুদ্ধে সম্মিলিত প্রতিবাদ করি।

আজকাল যেকোন পত্রিকা খুললেই তান্ত্রিক, জ্যোতিষীদের রত্ন বা তাবিজ কবচ দ্বারা রোগ সারানোর বিজ্ঞাপন দেখতে পাই যা স্পষ্টতই আইনত দন্ডনীয় অপরাধ।

গতবছর পার্থপ্রতিম আচার্য নামে এক তান্ত্রিক, জ্যোতিষীর রত্ন বা তাবিজ কবচ দ্বারা রোগ সারানোর বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে যুক্তিবাদী সমিতি। গতবছর লাগাতার অভিযোগ করে পার্থপ্রতিম আচার্যের রত্ন দিয়ে "রোগ সারানোর" বদভ্যাস কিছুটা হলেও কমান গেছে।

গত ১১ মে আনন্দবাজার পত্রিকার অনলাইন এডিশনে অসীম সরকার নামে এক ব্যক্তি মুক্তো দিয়ে নানাবিধ রোগ সারানোর দাবি করেছেন। অগত্যা, আমাদেরও মাঠে নামতে হল। তার বিরুদ্ধেও ড্রাগ কন্ট্রোল দপ্তরে যুক্তিবাদী সমিতির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

সকল মুক্তমনা বন্ধুদের মনে করিয়ে দিতে চাই এই জাতীয় ক্ষতিকারক বিজ্ঞাপনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া বিষয়ে গত বছর ১৪ নভেম্বর যুক্তিবাদী সমিতি এবং ড্রাগ কন্ট্রোল বিভাগের পদস্থ কর্তাদের ভিতর একটি বৈঠক হয়েছিল। তাতেই, সিদ্ধান্ত হয়েছিল এজাতীয় অভিযোগগুলি সরাসরি কলকাতার লালবাজার নিকটস্থ KIT বিল্ডিং এর ঠিকানাতে পাঠাতে হবে (ঠিকানা চিঠিতে দেখুন)। তারা এই বিষয়ে কড়া নোটিশ জারিরও প্রতিশ্রুতিও দিয়েছেন।

বুঝতেই পারছেন, যত বেশি অভিযোগ যাবে ড্রাগ কন্ট্রোল বিভাগ এবিষয়ে তত বেশি গুরুত্ব দেবে। তাই সকলকেই এধরণের প্রতারণামূলক বিজ্ঞাপনের প্রতিবাদ করার অনুরোধ করা হচ্ছে। আসুন সকলে মিলে একটি কুসংস্কারমুক্ত নতুন সমাজ গড়ে তুলি।

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

Leave a Reply