আজ আন্তর্জাতিক যুক্তিবাদী দিবস

আজ ১ মার্চ ২০১৬। এই মুহূর্তে এক মার্চ যুক্তিবাদী দিবস হিসেবে পালন করছে ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের দখলে থাকা কাশ্মীর, নেপাল, ভেনেজুয়েলা থেকে ভারতের প্রায় ৩৫০-র মতো স্বয়ম্ভর গ্রামে।

          ১৯৮৫ সালের ১ মার্চ ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি গঠিত হয়েছিল দমদমের ৭২/৮, দেবীনিবাস রোড, কলকাতা- ৭০০৭৪ থেকে।

আমাদের যুক্তিবাদী সমিতির লক্ষ্য ছিল শুধু মুক্তচিন্তা নয়, কারণ মুক্ত চিন্তার মানুষরা সমকামিতারও সমর্থক। কিন্তু যুক্তিমনস্ক মানুষ সমকামিতাকে গ্রহণযোগ্য মনে করে না। মনে করে এটা একটা মানসিক বিকার।

আমরা চাই শোষণহীন সমাজ গঠন করতে, যা আজ ভারতে বিরাট ব্যাপকতা পেয়েছে।

আজ আন্তর্জাতিক যুক্তিবাদী দিবসে পৃথিবীর তাবৎ যুক্তিবাদী ও মানবতাবাদী চিন্তার ধারক-বাহকদের অভিনন্দন জানাচ্ছি।

প্রবীর ঘোষ
সভাপতি, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

20 Responses to “আজ আন্তর্জাতিক যুক্তিবাদী দিবস”

  1. CREATIVE PANKAJ 1 March 2016 at 8:57 PM #

    আন্তর্জাতিক যুক্তিবাদী দিবসে সমস্ত যুক্তিবাদী ও মানবতাবাদী বন্ধুদের জানাই অভিনন্দন। যুক্তিবাদকে এগিয়ে নিয়ে যাওয়ার যে কর্ম ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি এবং হিউম্যানিস্টস্‌ অ্যাসোসিয়েশন শুরু করেছিল প্রবীরদার নেতৃত্বে, সেই আন্দোলন অব্যাহত রাখতে ও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আহবান জানাই যুক্তিবাদী ও মানবতাবাদী বন্ধুদের। আপাতত আমরা তিন নম্বরে আছি, কিন্তু বেশি দিন নেই যেদিন আমরা ১ নম্বরে উঠে আসব। যুক্তিবাদ জিন্দাবাদ, মানবতাবাদ জিন্দাবাদ।

  2. Anabil Sengupta 1 March 2016 at 9:20 PM #

    আজ ‘আন্তর্জাতিক যুক্তিবাদী দিবস’ পৃথিবী জুড়ে শাষক শোষকদের লাগাতার আক্রমণ এর শিকার হতে হচ্ছে যুক্তিবাদী আন্দোলনকারীদের। বর্তমান ভারতের রাজনীতি বিভক্ত হয়েছে যুক্তিবাদীদের পক্ষে বা বিপক্ষে। যুক্তিবাদী সমিতি জিন্দাবাদ।

  3. arindam 2 March 2016 at 5:10 PM #

    আমার কাছে এই আন্দোলন মাও এর লং মার্চের মতন, হয়তো তার চেয়েও কঠিন। সম্মিলিত, শক্তিশালী শক্তির বিরুদ্ধে, সাম্যের সমাজ গড়ার সংগঠিত লড়াই। । সমকামিতার মতন হরেক্রকম ‘রাংতায় মোড়া যুগের অসুশ’ কে যুক্তি-বুদ্ধির আগুনে ঝলসে দিয়েই, দুর্বার গতিতে এগোবে এই আন্দোলন।
    বেটন বদলায় হাত থেকে হাতে, দৌড় তা চলতেই থাকে, থাকবেও…।

  4. যুক্তিবাদী 2 March 2016 at 6:07 PM #

    বাংলাদেশে মেকি যুক্তিবাদীদের এখন একমাত্র আন্দোলন প্রবীর ঘোষের বিরুদ্ধে, কেননা উনি ওইসব মুক্তমনাদের পিছোন মারা বন্ধ করে দিয়েছন। তবে যুক্তিবাদী আন্দোলননের দুর্বারগতি ভয় ধরিয়ে দিয়েছে শাষক শ্রেণীর মধ্যে। যুক্তিবাদ জিন্দাবাদ, প্রবীর ঘোষ জিন্দাবাদ।

  5. Bholanath Bhattacharya 2 March 2016 at 8:37 PM #

    Shocking and irrational concept of so-called rational movement can jeopardize freedom and nationality of a country. The Russians stood against the invading Germany as a whole though the soviets were built of various states. Struggle for freedom in the USA started against the British though the USA were then composed of 16 states. She is composed of 24 states. The soviet crumbled because of the wrong constitution. But USA enlarges because of its true federal structure. If India had a true constitution like the USA having presidential and federal spirit partition of India would have been avoided. In the USA, the president can enjoy two terms of eight years. Washington and other presidents never mended the constitution and came down as usual. Each state there enjoys religion, tax system business internal as well as external and many others independently. If you are really rational you raise the voice to have a true federal and presidential democracy like the USA. The USA was not then imperialistic and never was even after the first world war. Let us put our arguments behind the backdrop of historic truths. Thanks.

  6. Prabir Nag 3 March 2016 at 1:46 PM #

    যারা সব জেনেশুন
    সমকামীতাকে তাদের লেখায়- কথায় প্রোমোট করচ্ছেন তারা ভন্ডামী করচ্ছেন- যুক্তিবাদ-এর পাঠ নেওয়ার পরও। এটা আমাদের লজ্জা। প্রিয় পাঠক মনে রাখবেন- এই সব “যুক্তিবাদী”-রা সঠিক যুক্তিবাদী আন্দদোলন-কে বেঠিক দিকে নিয়ে বর্তমান সিস্টেমের পক্ষেই দাঁড়াচ্ছেন, দালালির টাকা কামাচ্ছেণ। এদের সমাজ থেকে বিচ্ছিন্ন করার দিন এসেছে। পাঠক এদের বিচ্ছিন্ন না করতে পারলে অদূর ভবিষ্যতে আমরাই বিচ্ছিন্ন হয়ে যাব। এরাই সমাজে এইডস ছড়াচ্ছে……………

  7. রামিজ রাজা মুন্না 3 March 2016 at 6:21 PM #

    আন্তর্জাতিক যুক্তিবাদী দিবসে আপনাদের ওয়েবসাইট দেখে অভিনন্দন জানাচ্ছি। কিন্তু একটা প্রশ্ন মনে আসতেছে। যুক্তিবাদী সমিতির পক্ষ থেকে এর উত্তর দিলে বাধিত হব। প্রশ্নটা হল, আমরা মুক্তমনারা সব সময়ই সবকিছুই মুক্তমনে চিন্তা করি, অর্থাৎ খোলা মনে চিন্তা করি। মনে করি প্রাকৃতিক নিয়ম অনুসারে, যেমন সকালে প্রাতঃকৃত্য করি, প্রস্রাব করি, গোসল করি, তেমনি প্রাকৃতিক নিয়মে আমরা দৈহিক মিলনও ঘটাই। এতে নারী-পুরুষ আদিম কালের মতো অনেকের সঙ্গেও যদি মিলিত হয়, তাতে সামান্যতম অন্যায়তম বোধ করি না। এইটাই প্রকৃতির নিয়ম। আপনি পুরুষ হলে, বউয়ের সঙ্গে বেরোলে কোন সুন্দরী দেখলে আপনার কাম-উত্তেজনা হতেই পারে। আবার আপনার স্ত্রীর কোন সুপুরষ দেখলে কাম-উত্তেজনা আসতেই পারে। এর মধ্যে কোন অন্যায় বোধ করি না, কারণ এইটাই প্রাকৃতিক নিয়ম। সুতরাং আপনাদের ভাষায় যা বহুগামিতা তা মুক্তচিন্তার মানুষদের কাছে স্বাভাবিক প্রবৃত্তি। আপনারা কি বহুগামিতার বিরোধিতা করেন? একইরকমভাবে সমকামিতাকে কক্ষনই বিকৃতকামরূপে আমরা মুক্তমনারা মনে করি না। এটা প্রাকৃতিক নিয়মেই হয়।

  8. sujoy 3 March 2016 at 6:21 PM #

    Yuktibadi samitir laksya holo yuktimanaska, bigyan manska manus gora. Hindu, muslim Christian er bodole manusher dhormo hobe manabata(humanism) abong sesh lakshya holo soshan mukto,durniti mukto samaj gathan.Ei kaje Yuktibadi samiti o humanist association safolyer dorgorai.

  9. mrinal 3 March 2016 at 7:35 PM #

    Manush ke sobar ag e ho te ho be humanist, yuktibad er path chara seta sombhob noy. Amar kache ekjon omanobik durnitigrosto nastik er theke ekjon manobik dharmik manush besi pochonder.

  10. mrinal 3 March 2016 at 7:46 PM #

    Bangladesh er ramij Raja munna bhai ke ami ekta kotha bolte chai. Jodi o Raja bhai juktibadi samity r kach theke answer cheyechen. Nischoy samity theke answer paben. Amar prosno holo- apni kokhon o duti male dog ba duti female dog er songom dekhechen? Dekhen ni to? Karon prokritir niom onusare male-female er songom hoy. Male-male ba female-female er hoy na.

  11. biplab das 3 March 2016 at 8:40 PM #

    যুক্তিবাদী দিবসের প্রতিষ্ঠা দিবসে সকলকে শুভেচ্ছা l আন্তর্জাতিক যুক্তিবাদী দিবসের দিনটিতে আসুন আমরা সবাই কু-সংস্কারের বিরুদ্ধে আরো বেশি-বেশি সোচ্চার হবার শপথ নিই l বহুগামিতা-সমকামিতা ইত্যাদি ভুলভাল বিষয় গুলোকেও মাথা থেকে দূর হটাই l

  12. biplab das 3 March 2016 at 8:52 PM #

    Yuktibadi samitir Adra branch er pokkho theke 1 march sondhe bela International Rationalist Day palon kora hoyeche. Sedin ekti important alochona sovar ayojon korechilam amra.

    Yuktibadi samiti karoo hoye lorai kore dei na… lorai korte sekhai…

  13. satyajit chatterjee 3 March 2016 at 8:59 PM #

    Amra korbo joy nischoi.
    ei sapath niyei adra te amader Rationalist Day palon kora holo. Jar udyoge rationalist day biswo porichiti labh koreche sei prabir da ke onek onek shubho kamona.

  14. Madhusudan Mahato 3 March 2016 at 9:25 PM #

    1 St March, Yuktibadi Divas paalan karlaam aamrao. Edin puruliar Garaphusra o Sindri graame aamra dintike jathochita marjaadaar saathe paalan karechhi. Aamra edin sochchar hayechi Bahugaamitaa o Samakaamitar biruddheo. Tule dharechhi Kaasmir samasyaa o samaadhaner path o. Aamra mane Kari Sundar o sustha samaaj gathaner janyai Bahugaamitaa o Samakaamitar biruddhacharan karaa uchit. Aamra ki Bahugaamitaa ke mene nijer maakeo jounatai niye aanba, naaki Sundar samaaj gathaner saarthei er biruddhata karba? Naaki maar sange jounata kare praachin abasthaai fire jaba , setaa aamaader -i vaabte have? . …….. Yuktibadi Divas chhariye poruk aaro bivinya deshe, bivinya graame. Juktibad egiye chaluk durbaar bege. Bandha hok samasta rakamer bikrita kaam , bikrita Yuktibadider dhaaranaake langhan o atikram karei………..

  15. ধৃতিমান 4 March 2016 at 12:52 PM #

    ক্ষুদার রাজ্যে পৃথিবী স্বপ্নময়, যৌনতার দাম যেখানে উদরের থেকেও বেশী! দেখি আর ভাবি, ভাবি আর অবাক হই, এক শ্রেণীর মানুষই আছেন, যারা, ঘুম থেকে উঠে রাতে ঘুমোতে যাওয়া অব্ধি এদের সব অধিকার যৌনতা সংক্রান্ত। ও দাদা দিদিরা, যৌনতার বাইরেও যে শরীর টেনে নিয়ে যাওয়ার জন্য পুষ্টির দরকার পড়ে, সেটা সম্বন্ধে খেয়াল রাখেন! অবশ্য, আপনারা তার খবর রাখবেনই বা কেন? আপনাদের উদ্দেশ্যেই বলে রাখি, আজও কলাহান্ডির মানুষেরা আমের আটির ভেতরের বীজ খেয়ে দিন কাটায়। আপনারাও কটা দিন না খেয়ে একটু চেষ্টা করে দেখুন না, ইমানদন্ডের মুল্য বেশী নাকি…থাক ছাড়ান দিলাম। মোদ্দা কথায় ফিরি, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি শোষিত মানুষের পাশে থেকে লড়ছে লড়বে। আপনাদের মত নগণ্যে থাকা মানুষেরা কাউ কাউ করে যান, এতে আমাদের কিছুই যায় আসেনা। ১ মার্চের যুক্তিবাদী দিবস দিকে দিকে পালন হয়ে এসেছে, আর হবেও। জয়তু সমকালীন যুক্তিবাদ।

  16. অভিজিৎ 5 March 2016 at 1:45 PM #

    দান্তেওয়ারার গোটা তিরিশেক গ্রামে ওষুধপত্র দিয়ে চিকিৎসায় সাহায্য করি। এই স্বয়ম্ভর গ্রামগুলোতে প্রতিবছর এক মার্চ তর্কবাদী দিবস উদযাপন করা হয় নাচে,গানে আর প্রচুর লাল পতাকায়। এই উদযাপন আমার না জানা আরও বহু স্বয়ম্ভর অঞ্চলগুলোতে নিশ্চয়ই হয়। আমি যুক্তিবাদী সমিতি থেকেই এখানে এসেছি।
    বিপ্লব জিন্দাবাদ। আন্তর্জাতিক যুক্তিবাদী দিবস জিন্দাবাদ।

  17. Manish 5 March 2016 at 6:20 PM #

    Avijit Dar kotha sune khub valo laglo. Tobe tumi prothom line ta anyovabe likhte parte.
    Prabir Ghosh er sei guruttopurno kotha vule jeona, GOPONIYOTA RAKSHA JOY ER ANYOTOMO SHORTO.

  18. Ram Nath Mahato 6 March 2016 at 6:54 AM #

    Yuktibadi Divas chhariye paruk Biswer pratiti konai. Anek anek suvo kaamana raila.

  19. AKB 6 March 2016 at 7:11 PM #

    International Rationalist Day -te sobai ke suvechha, ovinandan.

  20. Madhusudan Mahato 9 March 2016 at 5:16 PM #

    08 March purulia theke prakasita SEEMAREKHA paper e Antarjatik yuktibadi Divas -er khobor beriyechhe. Thanks SEEMAREKA.


Leave a Reply