সাম্প্রদায়িক সম্প্রীতি গড়ে নজির রাখলো যুক্তিবাদী সমিতি; Rationalists long struggle ultimately bring justice.

ভালোবাসাকে কি আর ধর্ম-জাতপাতের বেড়াজালে আটকানো যায়? সজল দাস ও জয়রুল বিবি দুজনই কখন যে নিজেদের প্রেমে পড়ে গিয়েছিল নিজেরাই তা জানেনা,দুজন দুজনের জীবনসঙ্গী হতে চায় মনে প্রাণে কিন্তু বাধা যে দুজন আলাদা ধর্মের! তা সমাজ-পরিবার মেনে নেবেনা কিছুতেই তা জানতো স্পস্টভাবেই। ফলে একদিন সিন্ধান্ত নিলো দুজন পালিয়ে বিয়ে করবেন আর গ্রাম থেকে ত্রিপুরার রাজধানী শহর আগরতলায় কোনো একটা কাজ জুটিয়ে নিয়ে নিজেদের ছোট্ট সংসার ঠিক গুছিয়ে নেবে।

যেমনটা ভেবেছিলেন তেমনি নতুন জীবন শুরু করেন দুজন,কোল আলো করে ফুটফুটে একটি শিশু আসে ওদের স্বপ্নপূরীতে।

ভেবেছিল শিশুটিকে তার নানা-নানি,দাদু-ঠাকুমা নিশ্চয়ই আপন করে নেবে তাই মাটির টান আর উপেক্ষা করতে না পেরে গ্রামে ফিরে এলো। আর গোল বাঁধলো তখনই।নানা-নানি সমস্ত সম্পর্ক ছিন্ন করেছেন আর এদিকে গ্রামের মানুষেরা অন্য ধর্মের মেয়েকে আপন করে নিতে কিছুতেই রাজী নয় তাই সাথে পরিবারটিকে একঘরে করে দিতে শুরু করলো নানান প্রতিবন্ধকতা।

আর এই পরিস্থিতিতে গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতি ফিরিয়ে আনতে মাঠে মানে সোমা দাস ও দুলাল ঘোষের নেতৃত্বে ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির ত্রিপুরা শাখা। এসডিও,প্রধানসহ বিভিন্ন এগিয়ে থাকা চিন্তার ব্যক্তিদের গ্রামে নিয়ে এসে দফায় দফায় গ্রামের মানুষদের জড়ো করে বোঝানো হয় মানবতাই পরম ধর্ম।

এদেশের ফিল্মস্টার থেকে নেতা মন্ত্রী কেউই ধর্ম দেখে বিয়ে করেনা এমনকি বহু উদাহরণও তুলে ধরা হয় ,সাধারণ মানুষকে ধর্মে ঢুবিয়ে রেখে কিভাবে বিভেদ সৃষ্টি করা হচ্ছে তা জানানো হয়।

গ্রামের কয়েকজনের বিরুদ্ধে কোর্টে আপিলও করা হয়েছিল।লাগাতার প্রচারের ফলে গ্রামের মানুষ ধর্মের বেড়াজাল পেরিয়ে ভাবতে শুরু করেন ফলে সবাই একসাথে মিলেমিশে থাকার প্রতিশ্রুতি দেয়।

সেই আনন্দে সবাই প্রীতিভোজে অংশ নেন,কিন্তু ফুটফুটে শিশুটিকে তার নানা কোলে তুলে হামি খেতে খেতে চকোলেট দেবে তিনি কোথায়?নাহ্, তিনি এখনও মেনে নিতে পারেননি। প্রীতিভোজে সবার জন্য রান্নার ব্যস্ততার ফাঁকে জয়রুল বিবির আনন্দাশ্রুর মাঝে হয়তো আব্বাকে দেখতে চাওয়ার ইচ্ছেটাও গুমড়ে গুমড়ে উঠছিলো, হয়তো গ্রামবাসীর মতো তিনিও একদিন ধর্মের বেড়াজাল ডিঙিয়ে আপন করে নেবেন, আপাতত সেই অপেক্ষায়.....
Rationalists long struggle ultimately bring justice.

Rationalists long struggle ultimately bring justice.

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

Leave a Reply