সমিতির ওয়েবসাইট এবং পত্রিকায় প্রকাশের জন্য রিপোর্ট এবং লেখা পাঠানর নিয়মাবলি

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির অনেক শাখাতেই নিয়মিত নানা কর্মসূচী করা হচ্ছে। যার বেশিরভাগই আমাদের সমিতি-র ওয়েবসাইট এবং পত্রিকায় প্রকাশ হচ্ছে না। আমরা মনে করি এইসমস্ত কর্মকান্ড নিয়মিত আমাদের ওয়েবসাইট এবং পত্রিকায় প্রকাশ করা দরকার। এই বিষয়ে আমাদের মধ্যে কিছু ভুল বোঝাবুঝির জন্যই এটা হচ্ছে বলে আমরা মনে করছি।
এগুলো প্রকাশ হতে গেলে নির্দিষ্ট জায়গায় সেগুলো এসে পৌঁছাতে হবে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা হচ্ছে না।
সমিতির সদস্যদের কাছে অনুরোধ, কর্মসূচীর খবর লিখে নির্দিষ্ট ইমেল আইডিতে পাঠাবেন। ফটো, ভিডিও, খবরের কাগজের কাটিং, অভিযোগের কপি থাকলে অবশ্যই তা সঙ্গে দেবেন। কোনও লিংক পাঠিয়ে ওয়েবসাইট-এ তুলতে অনুরোধ করবেন না।
মনে রাখবেন, ১) কোনও কর্মসূচীর খবর ফেসবুকে কয়েক লাইন লিখে পোস্ট করার পর সেটা দেখে ওয়েবসাইটে তুলে দিতে বলবেন না।
২) শুধু একটা অভিযোগের কপি পাঠিয়ে পোস্ট করে দিতে বলবেন না।
৩) মুখে এক লাইন বলে, এস এম এস, হোয়াটসআপ, ফেসবুক ম্যাসেঞ্জারে এক লাইন লিখে ওয়েবসাইট-এ তুলতে বলবেন না। অথবা, আপনি ফেসবুকে দিয়েছেন তাই আপনি সরাসরি না জানালেও সমিতির কেও দেখে ওটা ওয়েবসাইটে তুলে দেবে এটা ভাববেন না।
৪) প্রতিটি কর্মসূচী শেষে একটি রিপোর্ট লিখে ফটো, ভিডিও এবং স্ক্যান করা অভিযোগের কপি, লিফলেট, খবরের কাগজের কাটিং সহ নির্দিষ্ট ইমেল আইডিতে পাঠাবেন। ফটো, ভিডিও, অভিযোগের কপি, লিফলেট না থাকলে শুধু রিপোর্টই পাঠাবেন। লেখা রিপোর্ট খুব ভাল মানের সাহিত্য হতে হবে এমন নয়। তবে, রিপোর্ট-এ অর্ধসত্য, ভুল অথবা বিকৃত তথ্য দেবেন না। ইউনিকোড ফন্ট ব্যবহার করে কম্পিউটার অথবা মোবাইলে রিপোর্ট লেখার চেষ্টা করবেন। কম্পিউটারে অভ্র সফটওয়্যার এবং অ্যান্ড্রয়েড ফোনে রিদ্মিক অ্যাপ ব্যবহার করতে পারেন। ইমেল আইডিগুলি হল —
freethinkerletter@gmail.com (www.srai.org)
srailetter@gmail.com (www.srai.org)
aamrajuktibadi@gmail.com (আমরা যুক্তিবাদী)
scienceandrationalists@gmail.com
bigyanoyuktibadisamiti@gmail.com
৫) সংগঠনের কর্মসূচী ছাড়াও যুক্তিবাদী এবং বিজ্ঞানমনস্কতার প্রচারে সহায়ক এমন লেখা পাঠানোর জন্যও অনুরোধ জানান হচ্ছে।
৬) কর্মসূচীর রিপোর্ট অথবা অন্যান্য লেখা খুব বড় করে লিখে পাঠাতে হবে এমন নয়। ১০০০ – ১৫০০ – ২০০০ শব্দ লিখতে হবে এমন নয়। তবে, ১০ – ২০ – ৩০ শব্দে শেষ না হয়ে যায় সেদিকে খেয়াল রাখবেন।
৭) ব্যতিক্রমী কিছু ক্ষেত্রে হোয়াটসআপ-এ রিপোর্ট পাঠান যেতে পারে। তবে সেটা আলোচনা করে পাঠাবেন।
৮) পাঠানো সমস্ত নথিপত্র এবং ফটোর মান যাতে ভাল থাকে সেদিকে নজর দেবেন। স্ক্যান করে অথবা ফটো তুলে পাঠান নথি পড়তে যাতে অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখবেন।
(উপরের অনুরোধগুলো ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি-র ওয়েবসাইট www.srai.org-এর পাশাপাশি সংগঠনের ছাপা মুখপত্র ‘আমরা যুক্তিবাদী’-র জন্যও করা হ’ল।)

aamra-yuktibadi-logo-copy

If you found this article interesting, please copy the code below to your website.
x 
Share

Leave a Reply