• SRAI

নাস্তিকরা কী সমাজ বিচ্ছিন্ন জীব ?

Updated: Jul 14

অনেকেই মনে করেন নাস্তিকরা সমাজবিচ্ছিন্ন জীব। তারা ধার্মিকদের নিচু নজরে দেখে এবং তাই তাদের ধর্মীয় উৎসবে সামিল হননা।

আমি জানাতে চাই যে, এই ধারণা সর্বৈব ভুল যে আমরা ধার্মিকদের নিচু নজরে দেখি। আমরা তাদের ঘৃণা করিনা, কারণ বুঝি যে তারা ভুল ধারণার শিকার। তারাও এই সমাজেরই অংশ, তাই তাদের ভুল না ভাঙালে সমাজ এগোবেনা।

এজন্য আমরা তাগা-তাবিজ, পূজা-রোজায় বিশ্বাসী বন্ধুদের সাথে সরল ভাবে মিশে সহজ ভাষায় তাদের ভুল ধরিয়ে দেওয়ার চেষ্টা করি। আমরা সবাই একদিন এভাবেই নাস্তিক হয়েছি। আমাদের লক্ষ্য হল আমাদের সাথে মিশে একদিন তারা নিজেরাই বুঝবে তাদের শোষণ বঞ্চনার কারণ কোন ইশ্বর-আল্লা নয়। কিছু মানুষের অপরিসীম লোভই তাদের দারিদ্রের কারণ। এটা বুঝলে তারা নিজেরাই তাগা-তাবিজ খুলে ফেলবে।

কিন্তু, আমরা যদি "মোরা তোমাদেরই লোক" প্রমাণ করতে নিজেরাও পুজোতে অংশ নিই বা দরগায় চাদর চড়াই তাহলে সমাজে একচুলও এগোবেনা কিন্তু দ্বিগুণ পিছিয়ে যাবে।

তাই আমরা পুজোমন্ডপে বসে আড্ডা দিতে পারি, অনেক মানুষের কাছে পৌঁছতে কুসংস্কার বিরোধী বইয়ের স্টলও দিতে পারি। কিন্তু ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করিনা।

প্রবীর ঘোষ, সভাপতি, ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি।

45 views1 comment

SRAI

The Science and Rationalists' Association of India (Bengali: ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি, Bharatiya Bigyan O Yuktibadi Samiti) is a rationalist group based in Kolkata, India.

Reg.-S/63498 of 1989-90

Get Monthly Updates

© 2020 All rights reserve by www.srai.org